নিউজ ডেস্ক, কলকাতা: খাবারের সঙ্গে সঙ্গেই অভিনব পন্থা উদ্ভাবন করে খবরের শিরোনামে জায়গা করে নিয়েছে অনলাইন খাদ্য সরবরাহকারী অ্যাপ Zomato. এবার ফের হবু মা-বাবাদের জন্য ২৬ সপ্তাহের সবেতন ছুটি দেওয়ার অভিনব চিন্তা তাঁদের সংবাদ শিরোনামে জায়গা করে নিয়েছে।

এই প্রথমবার ভারতের কোনও বেসরকারি সংস্থা হবু বাবাদের জন্য ভাবল। ২৬ সপ্তাহ সবেতন ছুটি পেতে পারেন হবু বাবারাও। কাজের জায়গায় লিঙ্গ বৈষম্য দূর করতে এমন পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে জোমাটো। সন্তানের জন্মের সময় হবু বাবা ও মাকে সমান প্রাধান্য দিতে হয়। দায়ভার তাঁদের উভয়েরই সমানভাবেই বর্তায় ফলে ছুটি দেওয়া উচিৎ উভয় তরফকেই। তাই এই ধরণের পদক্ষেপ নিয়েছে তাঁরা বলে জানা গিয়েছে।

এই প্রথম কোনও ভারতীয় সংস্থা এত বড় পদক্ষেপ নিল। সব থেকে বড় কথা, সমলিঙ্গের দম্পতিরাও জোমাটোর এই নতুন পন্থা থেকে লাভবান হবে বলে জানিয়েছে সংস্থাটি। স্বাভাবিকভাবেই সমাজের বিভিন্ন স্তর থেকে জোমাটো-র এই উদ্যোগকে প্রশংসা করা হচ্ছে। একইসঙ্গে জানানো হয়েছে, প্রতিটি সন্তানের জন্মের সময় ৬৯, ২৬২ টাকার আর্থিক সুবিধাও দেওয়া হবে কর্মীদের।

আপাতত জোমাটো কর্মীদের মধ্যে খুশির হাওয়া। ইতিমধ্যে অন্য সংস্থায় কর্মরত পুরুষ কর্মীরাও জোমাটো-র এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে। প্রায় প্রত্যেকেরই মত, জোমাটো-র এই উদ্যোগ অনুসরণ করা উচিত অন্য সংস্থাগুলিরও। পুরুষ ও মহিলা, উভয়ক্ষেত্রেই ২৬ সপ্তাহ সবেতন ছুটি দিলে সংস্থার কাজে ব্যাঘাত ঘটতে পারে। সেই বিষয়টি মাথায় রেখেই নতুন উদ্যোগের কথা ঘোষণা করেছে জোমাটো।

সরকারি নিয়ম অনুযায়ী, কোনও সংস্থায় কর্মরত মহিলাকে গর্ভবতী অবস্থায় ২৬ সপ্তাহ সবেতন ছুটি দেওয়া বাধ্যতামূলক। তবে এই নিয়ম চালু হওয়ার পর থেকে একাধিক সংস্থার বিরুদ্ধে পুরুষের তুলনায় সংখ্যায় কম মহিলা কর্মী নিয়োগের অভিযোগ উঠেছিল। জোমাটো অবশ্য কাজের জায়গায় পুরুষ ও মহিলার সমানাধিকারের দাবিতে এর আগেও ছোটোখাটো উদ্যোগ নিয়েছে। তবে এবারের এই উদ্যোগ কর্মক্ষেত্রে সাড়া ফেলে দিতে পারে বলে অনেকে মনে করছেন।