জাগরেব: করোনাতে বিপর্যস্ত গোটা ইউরোপ। অল্প কয়েকটি দেশ ছাড়া বাকি সব জায়গাতেই হানা দিয়েছে মারণ ভাইরাস করোনা। কিন্তু বিপদের ওপর বিপদ বাড়িয়ে করোনা আতঙ্কের মধ্যেই আঘাত হানল ভূমিকম্প। রিখটার স্কেলে ৫.৪ উঠল ক্রোয়েশিয়া। তবে শুধু ক্রোয়েশিয়া না, সঙ্গে কেঁপে উঠল বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা, হাঙ্গেরি, অস্ট্রিয়া এবং স্লোভেনিয়ার বেশ কিছু দেশ।

এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ক্রোয়েশিয়ার রাজধানী জাগরেব থেকে ৫.৮ মাইল উত্তরে। স্থানীয় সময় সকাল সাড়ে ছয়টার দিকে এই ভূ-কম্প অনুভূত হয়। এ ভূকম্পনের ফলে ক্রোয়েশিয়ার বেশ কিছু স্থানে ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। ক্রোয়েশিয়ার বিভিন্ন স্থানে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। একই সাথে কিছু এলাকায় অগ্নিকাণ্ডের খবরও শোনা গেছে।

জাগরেবের বিখ্যাত ক্যাথেড্রালের দুটি চূড়া এ ভূমিকম্পের ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কয়েকটি গাড়ির ক্ষতি হয়েছে বলে দাবি করেছে সে দেশের সংবাদ মাধ্যম।

ভূমিকম্পের পর ফের দুবার আফটার শক হওয়ায় আবার আতঙ্ক ছড়ায় স্থানীয় মানুষদের মধ্যে। প্রচুর মানুষ বাইরে বেরিয়ে আসেন। উল্লেখ্য বিষয় হল, করোনা ভাইরাসকে রুখতে ক্রোয়েশিয়াও অনেকটাই লক ডাউন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। পাবলিক প্লেসগুলোতে নিরাপদ দূরত্ব বজায় রেখে একসাথে পাঁচজনের বেশি মানুষকে একত্রিত না হতে নির্দেশ দিয়েছে প্রশাসন। সে দেশের প্রধানমন্ত্রী জানিয়েছেন, ১৪০ বছরের মধ্যে জাগরেবে এটাই সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প।