মুম্বই: ক্যানসার যুদ্ধে জয়ী হয়ে তিনি আবার মাঠে দাপিয়ে বেড়িয়েছেন৷ দেশের জার্সি গায়ে লড়েছেন বাইশ গজে৷ তিনি যুবরাজ সিং৷ অভিনেতা সঞ্জয় দত্তের আরোগ্য কমানায় টুইট করলেন ক্যানসার জয়ী টিম ইন্ডিয়ার এই প্রাক্তন অল-রাউন্ডার৷

বলি অভিনেতা সঞ্জয় দত্তের ফুসফুসে ক্যানসার ধরা পড়েছে। জানা গিয়েছে, তৃতীয় পর্যায় বা থার্ড স্টেজে তাঁর ক্যানসার৷ চিকিৎসার জন্য শীঘ্রই আমেরিকা নিয়ে যাওয়া হবে অভিনেতাকে। দিন কয়েক আগেই গুরুতর অসুস্থ অবস্থায় মুম্বইয়ের লীলাবতী হাসপাতালে ভর্তি হয়ে ৬১ বছরের বলি অভিনেতা। শ্বাসকষ্ট জনিত কারণে হাসপাতালে ভর্তি হওয়ায় প্রথমে মনে করা হয়েছিল তাঁর করোনা হয়েছে৷ কিন্তু সঞ্জয় দত্তের কোভিড-১৯ টেস্টের রিপোর্ট নেগেটিভ আসে। তবে একদিন পরই জানা যায় ক্যানসারে আক্রান্ত হয়েছে জনপ্রিয় এই অভিনেতা৷

বছর নয়েক আগে এই ফুসফুসের ক্যানসারের বিরুদ্ধে জয়ী হন যুবরাজ৷ শুধু তাই নয়, বিদেশে চিকিৎসা করিয়ে সম্পূর্ণ সুস্থ হয়ে ফের মাঠে ফিরেছিলেন বাইশ গজে বহু যদ্ধের নায়ক৷ শুধু মাঠে ফেরা নয়, তারপর ৬ বছর ক্রিকেট খেলে গিয়েছেন ভারতীয় এই ক্রিকেটার৷ সেই যুবরাজ টুইটারে সঞ্জয় দত্তের আরোগ্য কামনা করেন৷ যুবি লেখেন, “You are, have and always will be a fighter @duttsanjay. I know the pain it causes but I also know you are strong and will see this tough phase through. My prayers and best wishes for your speedy recovery.”

টুইটারে “দ্রুত সুস্থ হয়ে ওঠার” কামনা করে অভিনেতাকে “চিকিত্সার জন্য কাজ থেকে কিছু সময়ের বিরতি” নেওয়ার কথা বলেন যুবরাজ৷ পাশাপাশি শুভেচ্ছা জানান ২০১১ বিশ্বকাপের নায়ক৷ সোমবারই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয় সঞ্জয় দত্তকে। মঙ্গলবার তিনি সোশাল মিডিয়ায় লেখেন, ‘চিকিৎসার কারণে কাজ থেকে আপাতত সামান্য বিরতি নিতে হচ্ছে।’ কিন্তু সেই পোস্টের কয়েক ঘণ্টা পরেই ক্যানসারের খবর সামনে আসে।

ফুসফুসে ক্যানসারে আক্রান্ত হয়ে জয়ী হওয়া যুবরাজের লড়াই খেলাধুলোর জগতে অন্যতম অনুপ্রেরণামূলক গল্প৷ ২০১১ বিশ্বকাপের পরই যুবরাজের ফুসফুসের ক্যানসার ধরা পড়ে৷ এই রোগ নিয়েই দেশকে বিশ্বকাপ জেতাতে বড় ভূমিকা নিয়েছিলেন যুবি৷ বিশ্বকাপের ‘ম্যান অফ দ্য টুর্নামেন্ট’ হয়েছিলেন ভারতীয় এই অল-রাউন্ডার৷ কিন্তু বিশ্বকাপের পরই চিকিত্সার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যান যুবরাত৷ সুস্থ হয়ে ওঠার পরে ২০১৩ সালে ফের ভারতের জার্সিতে মাঠে ফিরে আসেন।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও