হাতে আর মাত্র কটা দিন। বন্ধ হয়ে যেতে পারে আপনার এটিএম কার্ড। যার ফলে টাকা তুলতে গিয়ে বড়সড় বিপত্তির মুখে পড়তে পারেন আপনি। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া অনুযায়ী, ৩১ ডিসেম্বরের পরেই বন্ধ হয়ে যেতে চলেছে অনেক এটিএম কার্ড।

জানা গিয়েছে ৩১ ডিসেম্বরের পর, অর্থাৎ ১ জানুয়ারি ২০২০ থেকেই বন্ধ হয়ে যাবে ম্যাগনেটিক এটিএম কার্ড। এসবিআই, পিএনবি, এইচডিএফসি, আইসিআইসিআই ব্যাংক এবং অন্যান্য অনেক ব্যাংকে যে এটিএম কার্ডগুলিতে চিপ লাগানো নেই, সেগুলি বন্ধ হয়ে যেতে চলেছে। রিজার্ভ ব্যাঙ্কের তরফে বির্দেশ দেওয়া হয়েছে, এসবিআই, পিএনবি, এইচডিএফসি, আইসিআইসিআই ব্যাংকের কোনও গ্রাহক যদি এখনও ম্যাগনেটিক চিপ কার্ড ব্যবহার করেন, সেক্ষেত্রে তা যেন আরও তা বদল করে নেন। নইলে এটিএমে টাকা তুলতে বড়সড় বিপত্তির মুখে পড়তে পারেন।

আরবিআই-এর গাইডলাইন অনুযায়ী ভারতের সমস্ত ব্যাংকের ম্যাগনেটিক ডেবিট কার্ডগুলি বদলে ফেলতে হবে ৩১ ডিসেম্বরের মধ্যে। নইলে আরবিআই বাধ্য হবে সেই সমস্ত এটিএম কার্ড চালু অবস্থাতে বন্ধ করতে। ২০২০-এর ১ জানুয়ারি থেকেই বন্ধ হয়ে যাচ্ছে চিপবিহীন এটিএম বা ডেবিট কার্ড।

আরও পড়ুন – কমল ভ্যালিডিটি, এয়ারটেল গ্রাহকদের জন্যে খারাপ খবর

ইতিমধ্যেই সমস্ত ব্যাংক বারেবারে তার গ্রাহকেদের ম্যগনেটিক ডেবিট কার্ড বদলে ফেলার জন্য এসএমএস পাঠিয়েছে। এমনকি এসবিআই এই নিয়ে টুইটারেও এই কার্ড বদলে ফেলার কথা জানিয়েছে।

প্রকৃত পক্ষে ২০১৮ সালের ডিসেম্বর মাস অবধি এই ম্যাগনেটিক কার্ড বদলে ফেলার জন্য ব্যাংকগুলিকে শেষ সময়সীমা দিয়েছিল। কিন্তু ব্যাংকগুলি তা করে উঠতে সফল না হওয়ায়, একপ্রকার বাধ্য হয়েই ফের ২০১৯-এর ডিসেম্বর অবধি করা হয়েছিল সময়সীমা। এবার সেই সময় পার হতেও বাকি থাকছে আর মাত্র চারটে দিন।

আরবিআইয়ের তরফে জানানো হয়, এই নতুন চিফযুক্ত কার্ডের ফলে অনলাইনে প্রতারকদের হাত থেকে কিছুটা সুবিধা পাবেন গ্রাহকেরা।

তাই যদি আপনিও আপনার মোবাইলে এই সংক্রান্ত কোনও এসএমএস পান, তবে তা অগ্রাহ্য করবেন না। ব্যাংকে গিয়ে দ্রুত কথা বলুন। আর আপনার ম্যাগনেটিক যুক্ত কার্ডকে বদলে ফেলুন চিফযুক্ত এটিএম কার্ডে ।