টেসলার হাত ধরে ইলেকট্রিক গাড়ি জনপ্রিয় হলেও অন্যান্য গাড়ি সংস্থা একে একে নাম লেখাচ্ছে এই তালিকায়। জার্মানির বিখ্যাত ব্র্যান্ড ভক্সওয়াগনও এবার ইলেকট্রিক গাড়ি তৈরির কথা ঘোষণা করেছে।

সম্প্রতি ভক্সওয়াগন জানায়, ২০২২ সালের মধ্যে ইলেকট্রিক মাইক্রোবাস তৈরি করবে সংস্থাটি। আর এই মাইক্রোবাসের ডিজাইন হবে ক্ল্যাসিক অর্থাৎ পুরনো ধাঁচে।সংস্থাটির প্রধান নির্বাহী হার্বার্ট ডিয়েস জানান, এই গাড়িটি তৈরির জন্য বিপুল সংখ্যক ক্রেতা চিঠি এবং ই-মেল পাঠিয়েছেন। আই ডি বাজ নামের এই ইলেকট্রিক গাড়িতে ব্যবহার করা হবে ৩৬৯ হর্সপাওয়ারের ইলেকট্রিক মোটর।

একবার চার্জ দিলে যা চালানো যাবে সর্বোচ্চ ৩০০ মাইল। এছাড়া গাড়িটিতে থাকবে দ্রুত চার্জ দেওয়ার প্রযুক্তি যার মাধ্যমে মাত্র ৩০ মিনিটেই ৮০ শতাংশ চার্জ দেওয়া যাবে। ২০২৫ সালের মধ্যে আই ডি পাইলট নামের চালকবিহীন গাড়ি বাজারে আনার পরিকল্পনাও রয়েছে ভক্সওয়াগনের।

তবে চালকবিহীন গাড়ির কিছু ফিচার পাওয়া যাবে আই ডি বাজেও। একজন চালক থাকলেও গাড়িটি নিজেই চালকের কিছু ভূমিকায় অবতীর্ণ হতে পারবে এ গাড়িতে। যাত্রীবাহী হলেও এর একটি কার্গো সংস্করণও তৈরি করা হবে যা বাণিজ্যিকভাবে পণ্য পরিবহণে ব্যবহার করা যাবে।

Proshno Onek II First Episode II Kolorob TV