লিডস: ২০০৭ টি২০ বিশ্বকাপ জয়টুকু বাদ দিলে ধোনির অধিনায়কত্বে ভারতীয় সলের শীর্ষে ওঠার যাবতীয় লড়াইয়ে বিশ্বস্ত সৈনিক হিসেবে পাশে থেকেছেন বিরাট কোহলি। তবে সময়ের সঙ্গে গঙ্গা দিয়ে বয়ে গিয়েছে অনেক জল। বিশ্বস্ত সেনাপতি বিরাটের অধিনায়কত্বেই জীবনের শেষ ৫০ ওভারের বিশ্বকাপ খেলছেন মাহি। মাহির দেখানো পথেই চলতি বিশ্বকাপে দলকে সামনে থেকে নেতৃত্ব প্রদান করছেন বিরাট। বিরাটের রণনীতিতে আপাতত বিশ্বকাপের সেমিতে ভারত। কাপ জয় থেকে দু-কদম দূরে দল।

রবিবার ৩৮ তম জন্মদিনে গুরু ধোনিকে আবেগঘন এক বার্তায় জন্মদিনের শুভেচ্ছা জানালেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ঘড়ির কাঁটা রাত ১২টা ছুঁতেই একের পর এক শুভেচ্ছাবার্তায় ভাসছেন মাহি। এরই মাঝে রবিবার বিকেলে সোশাল মিডিয়ায় ভেসে এল কোহলির শুভেচ্ছাবার্তা। ভারত অধিনায়কের আবেগঘন সেই বার্তা যেন মাঠ এবং মাঠের বাইরে প্রাক্তন অধিনায়কের সঙ্গে কোহলির বোঝাপড়া, বন্ধুত্বেরই প্রতিচ্ছবি। সামাজিক যোগাযোগ মাধ্যমে ধোনির সঙ্গে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়ার একটি পুরনো মুহূর্তের ছবি এদিন পোস্ট করেন কোহলি।

আরও পড়ুন: জন্মদিনে মেয়ে জিভার সঙ্গে কোমর দোলালেন মাহি, পার্টিতে হাজির পান্ডিয়া-কেদার

ক্যাপশন হিসেবে লেখেন, ‘শুভ জন্মদিন মাহি ভাই। খুব কম মানুষ বিশ্বাস আর সম্মানের অর্থটা বোঝে। বছরের পর বছর ধরে তোমার সঙ্গে বন্ধুত্ব আমাকে ভীষণ আনন্দ দেয়। আমাদের কাছে তুমি বড় দাদার মত। আগেও বলেছি, সর্বদা তুমি আমার অধিনায়ক হয়েই থাকবে।’ শুধু কোহলিই নন, প্রাক্তন এবং বর্তমান ক্রিকেটারদের শুভেচ্ছার বন্যায় এদিন ভেসে যান মাহি। ধোনিকে তাঁর শুভেচ্ছাবার্তায় সচিন লেখেন, ‘শুভ জন্মদিন মহেন্দ্র সিং ধোনি। বছরটা খুব ভালো কাটুক। বিশ্বকাপের বাকি দু’টি ম্যাচের জন্য শুভকামনা রইল।’

আরও পড়ুন: ১১ বছর পর অধিনায়ক হিসেবে বিশ্বকাপের সেমিতে মুখোমুখি কোহলি-উইলিয়ামসন

ধোনির জন্মদিনে টিম হোটেলে কেক কাটার মুহূর্ত ক্যামেরাবন্দি করে পোস্ট করা হয় ভারতীয় ক্রিকেট বোর্ডের অফিসিয়াল টুইটার পেজে। যেখানে দেখা যাচ্ছে মাহির থেকে তাঁর জন্মদিনের কেকের প্রথম স্বাদ নিচ্ছেন মেয়ে জিভা। হাজির ছিলেন স্ত্রী সাক্ষী সহ দলের বাকি ক্রিকেটার ও সাপোর্ট স্টাফেরাও। তবে তারও আগে লিডসের হোটেলে স্ত্রী সাক্ষীর তদারকিতে মাঝরাতেই বার্থ-ডে কেক কাটেন মাহি। পরিবারের সদস্য ও বন্ধু-বান্ধবরা ছাড়াও সেই পার্টিতে হাজির ছিলেন দলের কয়েকজন সতীর্থ। মেয়ে জিভার সঙ্গে ঘরোয়া পার্টিতে মাহির নাচের ভিডিও ভাইরাল হয়ে যায় মুহূর্তে।

ধোনির সঙ্গে নকল হেলিকপ্টার শটের ব্যুমেরাং ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন অল-রাউন্ডার হার্দিক পান্ডিয়া। ক্যাপশন হিসেবে লেখেন, ‘শুভ জন্মদিন মাহি ভাই। প্রত্যেকটা দিন তোমার সঙ্গে কাটানো মানে নতুন কিছু শেখা এবং বেড়ে ওঠা। জীবনের সবচেয়ে বড় রোল মডেল হয়ে থাকার জন্য ধন্যবাদ।’ পার্টিতে উপস্থিত জাতীয় দলের আরেক সতীর্থ কেদার যাদবও জিভাকে কোলে নিয়ে সস্ত্রীক ধোনির সঙ্গে একটি সুন্দর মুহূর্তের ছবি পোস্ট করেন।