নয়াদিল্লি: জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপে সকলের প্রতিক্রিয়া নিয়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি কন্যা ইলতিজা মুফতি ভারতের সমালোচনায় মুখর হয়েছেন। ভারত সরকার এই সিদ্ধান্তের ফলে নানা একাধিক বিধি নিষেধ লাগু হয়েছে উপত্যকায়, যা নিয়েও মুখ খুলেছেন ইলতিজা।

ভারতের ইতিহাসিক মুন মিশন চন্দ্রায়ন-২ ইস্যুকে হাতিয়ার করে তিনি বলেন,”ল্যান্ডার বিক্রম যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর মানুষ যে পরিমাণ ভয় প্রকাশ করেছে তা কাশ্মীরের জন্য করেনি।”

ইলতিজা মুফতি কাশ্মীরিদের শেষ একমাস থেকে প্রায় বন্দি করে রাখা হয়েছে, লাগু করা হয়েছে একাধিক বিধি নিষেধ। ইলতিজা মুফতি এই নিয়ে এই বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠিও পাঠিয়েছিলেন।

দেশের মানুষকে প্রশ্ন ছুড়ে দিয়ে তিনি জানিয়েছেন, “আপনারা ভবিষ্যত নিয়ে কথা বলছেন। আমরা কী আপাতত বর্তমান নিয়ে কথা বলতে পারি? আমদের কী সেখানকার মানবিক সংকট, অর্থনৈতিক সংকট, মানসিক সংকট, সাধারণ মানুষের প্রতিদিনের ভয় এসব নিয়েও কী কথা বলা যায়।”

৩৭০ ধারা বিলোপ এবং স্পেশাল স্ট্যাটাস মুছে ফেলার সিদ্ধান্তে কাশ্মীরিদের উপর অকল্পনীয় নিগ্রহের কথা উল্লেখ করেছেন। কাশ্মীরিদের গরুর পালের মতন ব্যবহার করা হচ্ছে। ইলতিজা মুফতির মা মেহবুবা মুফতি সহ আরও অনেক রাজনৈতিক নেতা প্রিভেন্টিভ কাস্টডিতে রয়েছেন।