লখনৌ: পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (PFI)কে নিষিদ্ধ করার সুপারিশ করলেন খোদ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। যোগী সরকারের অভিযোগ, উত্তরপ্রদেশে হিংসাত্মক কাজে যুক্ত পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া। উত্তরপ্রদেশের মন্ত্রী মোহসিন রাজা অভিযোগ করেছেন, পাকিস্তানি গুপ্তচর সংস্থা ISI-এর মদত পায় পপুলার ফ্রন্ট।

যোগী রাজ্যের পুলিশেরও দাবি, সিএএ বিরোধিতায় যে আন্দোলন হয়েছিল তাঁর পেছনে যে পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার সদস্যদের হাত রয়েছে তার যথেষ্ট প্রমাণ রয়েছে। ইতিমধ্যে রাজ্যের তরফে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়াকে ব্যান করার সুপারিশ গিয়েছে।

ইউপি পুলিশের ডিজিপি ওপি সিং তাঁর রিপোর্টে উল্লেখ করেছেন যে, পিএফআইয়ের সদস্যরা রাজ্যের বেশ কয়েকটি অংশে সহিংস আন্দোলনে প্ররোচনা দিয়েছিল। পুলিশের এডিজি জানিয়েছেন, ২৫ জন পপুলার ফ্রন্টের সদস্যদের রাজ্যের বিভিন্ন অংশ থেকে গ্রেফতার করা হয়েছে।

উল্লেখ্য, সিএএ বিরোধী আন্দোলনে দেশের মধ্যে অন্যতম ভয়ঙ্কর রূপ নিয়েছিল যোগী রাজ্য। বিভিন্ন সংবাদ মাধ্যমে উঠে আসে শুধুমাত্র ওই রাজ্যেই কমপক্ষে মৃত্যু হয়েছিল ১৬ জনের। এমনকি এ রাজ্যে গুলি চালানোর কথাও স্বীকার করে নেয় পুলিশ। সব মিলিয়ে এমনিতেই সরগরম ছিল উত্তরপ্রদেশ। আর তাঁর মধ্যে এই ঘটনার ফলে উত্তাপ যে আরও বাড়বে তা বলাই বাহুল্য।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ