নয়াদিল্লি: চলছে লকডাউন। দুঃখ না আনন্দ কিভাবে কাটবে সেই সব দ্বিধা-দ্বন্দ্বকে দূরে রাখতে সকলের চেনা পথ বাতলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। থ্রিডি অ্যানিমেটেড একটি ভিডিও পোস্ট করেছেন যেখানে তিনি তাঁকে যোগ ব্যায়াম অভ্যাস করতে দেখা যাচ্ছে।

প্রধানমন্ত্রী ট্যুইট করেছেন, “গতকাল মন কি বাত অনুষ্ঠানে একজন আমার ফিটনেস রুটিন জিজ্ঞাসা করেছিলেন। সেই জন্য ভাবলাম যোগ ব্যায়ামের এই ভিডিও পোস্ট করি”। পাশাপাশি, এও লিখেছেন, “আমি আশাবাদী যে আপনিও দ্রুত যোগ ব্যায়াম অভ্যাস শুরু করবেন”।

মন কি বাত অনুষ্ঠানে নিজেকে কিভাবে সুস্থ রাখেন, লকডাউনে নিজেকে সুস্থ রাখতে প্রধানমন্ত্রী ‘মোদীর সঙ্গে যোগা’ ভিডিও পোস্ট করবেন।

তবে আপনারা মনে রাখবেন আমি ফিটনেস এক্সপার্ট নই, যোগার শিক্ষক নই। আমি শুধুই একজন প্র্যাকটিশনার”, এই কথাও উল্লেখ করেছেন তিনি। রবিবার মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেছেন, “কিছু যোগাসন আমাকে ভীষণ সাহায্য করেছে। সম্ভবত, লকডাউন পিরিয়ডে এই টিপস আপনাকে সুস্থ রাখতে পারে। ২০১৯ সালের বিশ্ব যোগা দিবসে এই একই ভিডিও পোস্ট করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

করোনা ভাইরাসকে ভয় পাচ্ছেন প্রায় সবাই। তবে সেই করোনা রুখতে অনেকেই দিচ্ছেন অনেক দাওয়াই। কিছুদিন আগেই, রামদেব বলেছেন, ‘করোনা ভাইরাস নিয়ে কোনও ভয় নেই।’ যোগগুরুর দাবি, ‘যোগা’ করলে আর কোনও ভয় নেই। তবে সতর্কতা অবলম্বন করতেও বলেছেন তিনি।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য যোগ করার পাশাপাশি প্রাকৃতিক জিনিস ব্যবহার করার পরামর্শ দিয়েছেন তিনি। পাশাপাশি করোনা রুখতে অল ইন্ডিয়া হিন্দু মহাসভার প্রধান স্বামী চক্রপাণী মহারাজ গোমূত্র পার্টির আয়োজন করেছিলেন।

এই উপলক্ষে, তাঁর পার্টিতে এসেছিলেন শ’দুয়েক লোক। তাঁরা এমন পার্টি দেশের বিভিন্ন জায়গায় করতে চাইছেন বলেও শোনা গিয়েছিল। যদিও কোনও জমায়েত না করাই ভালো বলে জানিয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ