মুম্বই: এবার ইয়েস ব্যাংক দখল নেবে অনিল আম্বানি রিলায়েন্স গোষ্ঠীর সদর দফতর মুম্বই তে অবস্থিত রিলায়েন্স সেন্টারের । বেসরকারি ঋণদাতা সংস্থা শুরু করেছে অধিগ্রহণ প্রক্রিয়া এবং পরিকল্পনা করা হয়েছে হয় ওই সম্পত্তি বিক্রি করা হবে অথবা সেটিকে অফিস হিসেবে ব্যবহার করা হবে।

ইয়েস ব্যাংক রিলায়েন্স সেন্টারের প্রতীকী দখল নিয়েছে ওই সংস্থাটি ২৮৯২ কোটি টাকা জুলাই মাসে ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায়। অনিল আম্বানির রিলায়েন্স গোষ্ঠীর অন্যতম শিল্পগোষ্ঠী তারা ইয়েস ব্যাংকের কাছ থেকে মোটা অঙ্কের ঋণ নিয়েছে, যা প্রায় ১২,০০০ কোটি টাকা। এটি ওয়েস্টার্ন এক্সপ্রেস হাইওয়েতে অবস্থিত এবং মুম্বই এয়ারপোর্টের খুব কাছে।

এই রিলায়েন্স গোষ্ঠী যদিও পরিকল্পনা করেছে সব রকম আইনি পদক্ষেপ নেবে। সংস্থার মুখপাত্র জানিয়েছেন, বিষয়টি এখনও বিচারাধীন এবং পদক্ষেপ নেওয়া হবে স্বার্থ রক্ষার্থে। বিভিন্ন সূত্রের হিসাব বলছে, বর্তমানে করোনার সংকটের জন্য রিয়েল এস্টেটের বাজার কিছুটা খারাপ হলেও এখন ওই সম্পত্তির মূল্য হতে পারে ১১০০ টাকা ।

রিলায়েন্স সেন্টার আগে যা পরিচিত ছিল কলকাতা ভিত্তিক সংস্থা আইসিআই এর ক্রিসেন্ট হাউস বলে । মুম্বই পোর্ট ট্রাস্টের জমিতে তা নির্মাণ করা হয়েছিল। এই সম্পত্তিটি অবিভক্ত রিলায়েন্স গোষ্ঠীর হাতে আসে ১৯৯০ এর দশকে তখন তারা আইসিআই অধিগ্রহণ করে। এরপর ২০০৫ সালে রিলায়েন্স সাম্রাজ্য দুই আম্বানি ভাইয়ের মধ্যে ভাগ হলে বালার্ড এস্টেটের বাড়িটি যায় অনিল আম্বানি রিলায়েন্স গোষ্ঠীর হাতে। বাড়িটির একটা অংশ মহারাষ্ট্র সরকারের দখলে রয়েছে।

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।