বেঙ্গালুরু: আস্থা ভোটে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয়ে কর্ণাটকে সরকার গঠন করছে বিজেপি। অনেক টালবাহানার পর বিজেপি প্রেসিডেন্ট বি এস ইয়েদুরাপ্পা রাজ্যপাল বাজুভাই বালার সাথে শুক্রবার দেখা করে সরকার গঠনের কথা জানিয়েছেন। প্রশ্ন উঠেছে ঢিলেমি ও টালবাহানা নিয়ে। তার মাঝেই শুক্রবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন কর্ণাটকের বিজেপি প্রেসিডেন্ট বি এস ইয়েদুরাপ্পা।

রাজ্যপালের সাথে দেখা করার পর তিনি জানিয়েছেন সন্ধ্যা ৬ টা থেকে ৬ টা ১৫ এর মধ্যে শপথ গ্রহন অনুষ্ঠানটি হবে। সরকার গঠনের সম্মতি দিয়ে বাজুভাই বালার তরফে দেওয়া চিঠিটি তিনি সংবাদমাধ্যমের সামনে দেখিয়েছেন। বিজেপি গঠিত সরকারে যারা মন্ত্রীত্ব পাচ্ছেন সেই বিষয়ে তিনি তাঁর দলের উচ্চস্তরের নেতাদের সাথে আলোচনায় বসবেন।

ইয়েদুরাপ্পা তাঁর শপথ গ্রহন অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য জোট সরকারের সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারাস্বামী ও কংগ্রেস নেতা সিদ্দারামাইয়াকে আমন্ত্রন জানিয়েছেন। সকল বিধায়করাও উপস্থিত থাকবেন বলেই খবর পাওয়া গিয়েছে। তিনি এও জানিয়েছেন যে, সব গুরুত্বপূর্ণ নেতাদের তাঁর শপথ গ্রহন অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য তিনি ব্যক্তিগতভাবে চিঠি দিয়ে ডাকবেন।

কংগ্রেস-জেডিএস জোট সরকার জুলাই ২৩ তারিখে ছয় ভোটে বিজেপির বিরুদ্ধে আস্থা ভোট হেরে যায়। বিজেপি পেয়েছে ১০৫ ভোট উল্টোদিকে জোট সরকার ৯৯। কুড়িজন বিধায়ক অনুপস্থিত ছিলেন। নিরদল বিধায়ক এইচ নাগেশের সমরঠনে বিজেপি এই মুহূর্তে ১০৬ টি আসন নিয়ে সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে তাদের প্রমান করেছে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও