চন্দ্রায়ন আপাতত যেতে পারল চাঁদে। তবে এবার এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে ভারত। ১৬ ও ১৭ জুলাই অর্থাৎ, মঙ্গলবার ও বুধবার হবে সেই চন্দ্রগ্রহণ। অর্থাৎ, ওই সময়ে চাঁদ,সূর্য ও পৃথিবী একই সরলরেখায় চলে আসার ফলে ঢাকা পড়ে যাবে চাঁদ।

১৬ জুলাই সন্ধে ৭টায় পূর্ব আকাশে দেখা যাবে চাঁদ। ভোর ৬টায় মিলিয়ে যাবে দিনের আলোয়। এই সময়ের মধ্যেই হবে গ্রহণ। চাঁদ সম্পূর্ণ অন্ধকারে ডুবে যাবে।

ভারতে গ্রহণ দেখা যাবে ১৭ জুলাই। এদিন রাত ১টা ৩১ মিনিটে গ্রহণ শুরু হবে। ৪টে ২৯ মিনিটে চাঁদ সম্পূর্ণ অন্ধকারে নিমজ্জিত হয়ে যাবে। আবার ভোর ৫টা ৪৯ মিনিটে বেরিয়ে আসবে অন্ধকার থেকে। গ্রহণে সময় লাগবে মোট ৫ ঘণ্টা ৩৪ মিনিট।

এটাই হবে এই বছরের সর্বশেষ চন্দ্রগ্রহণ। আবার আগামী বছরের জানুয়ারিতে গ্রহণ দেখা যাবে। সুতরাং সেই মহাজাগতিক দৃশ্য দেখার জন্য আনেকদিন অপেক্ষা করতে হবে।

১৬ জুলাই ২০১৯ সালের আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে ভারত থেকে। ভারত ছাড়াও বিশ্বের বিভিন্ন অংশ থেকে দেখা যাবে এই আংশিক গ্রহণ। এরমধ্যে দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলিয়া , আফ্রিকার পূর্ব ও দক্ষিণ অংশ ছাড়াও এশিয়ার বিভিন্ন দেশ থেকে দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য।

এই গ্রহণ দেখা যাবে বাংলাদেশেও। বুধবার বাংলাদেশের স্থানীয় সময় রাত ১২টা ৪২ মিনিট ১২ সেকেন্ডে চন্দ্রগ্রহণটি শুরু হবে। যা শেষ হবে ভোর ৬টা ১৯ মিনিট ২৪ সেকেন্ডে। আর সর্বোচ্চ চন্দ্রগ্রহণ ঘটবে রাত ৩টা ৩০ মিনিট ৪৮ সেকেন্ডে।

আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশ থেকেও চন্দ্রগ্রহণ দেখা যাবে বলে। চন্দ্রগ্রহণটি মূলত ভারত মহাসাগরে মরিশাসের পূর্ব দিক থেকে দক্ষিণ আটলান্টিক মহাসাগরে সেন্ট হেলেনা অ্যাসেনশিওন ও ত্রিস্তান দ্য কুনহা দক্ষিণ-পশ্চিম দিক পর্যন্ত দেখা যাবে।