অনেক কানাঘুষোর পর অবশেষে জিওমির নতুন দুটি ফোন বাজারে এসেছে। তাদের নতুন এই ফোন Y সিরিজের। ফোন দুটির নাম যথাক্রমে Redmi Y1 আর Redmi Y1 Lite। মূলত এই দুটি ফোনই সেলফি এক্সপার্ট। দারুন সেলফি ক্যামেরা ও সাথে সফটওয়ার রয়েছে দুটি ফোনেই।

নতুন দুটি স্মার্টিফোন ছাড়াও এই সংস্থার নতুন অপারেটিং সিস্টেম MIUI 9 বাজারে এসেছে বলে জানা গিয়েছে। আসুন দেখে নেওয়া যাক কি রয়েছে নতুন দুটি স্মার্টফোনে,

Xiaomi Redmi Y1
এতে আছে সম্পুর্ণ মেটাল বডি ডিজাইন। সংস্থার তরফ থেকে দাবি করা হচ্ছে সিক্স স্টেপ ডিজাইন প্রসেসের মাধ্যমে তৈরী হয়েছে নতুন এই ফোন। ফোনের সামনে রয়েছে ৫.৫ ইঞ্চি IPS HD ডিসপ্লে সাথে 2.5D কার্ভড গোরিলা গ্লাস। ফোনের ভিতরে রয়েছে 1.4Ghz Qualcomm Snapdragon 435 অক্টাকোর প্রসেসার। সাথে রয়েছে Adreno 505 GPU আর 3GB অথবা 4GB RAM।

নতুন এই ফোনে দুটি স্টোরেজ অপশান 32GB আথবা 64 GB যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে 128GB পর্যন্ত বাড়িয়ে নেওয়া যাবে। এই ফোনের প্রধান আকর্ষন সেলফি ক্যামেরা। ফোনের সামনে আছে 16MP f/2.0 সেলফি ক্যামেরা। সাথে আছে সিঙ্গেল এলিডি সেলফি ফ্ল্যাশ। এই ক্যামেরাতে আছে সেলফি কাউন্টডাউন, ফেসিয়াল রেকগনিশানের মতো ফিচার। ফোনের পিছনে রয়েছে 13MP ক্যামেরা যা কম আলোতে ভালো ছবি তুলতে সক্ষম। নতুন Redmi Y1-এ আছে 3080mAh ব্যাটারি। ফোনের অপারেটিং সিস্টেম MIUI 8 যা চলে Android Nougat 7.0 দিয়ে। নভেম্বর মাসেই এই ফোনের গ্রাহকরা MIUI 9 আপডেট পাবেন বলে জানিয়েছে জিওমি। ফোনের পিছনে রয়েছে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সার আর উপরে রয়েছে আই আর ব্লাস্টার যার মাধ্যমে যেকোন রিমোটের কাজ করা যাবে। গোল্ড, ডার্ক গ্রে রঙে পাওয়া যাবে নতুন এই ফোন।

Redmi Y1 Lite
এটি হল Redmi Y1 এর ছোট ভার্সন। তাই ফিচার একটু এদিক ওদিক আছে। এই ফোনেও রয়েছে ফোনের সামনে রয়েছে ৫.৫ ইঞ্চি IPS HD ডিসপ্লে সাথে 2.5D কার্ভড গোরিলা গ্লাস। ফোনের ভিতরে রয়েছে 1.4Ghz Qualcomm Snapdragon 425 অক্টাকোর প্রসেসর। সাথে রয়েছে Adreno 505 GPU আর 2GB RAM। নতুন এই ফোনে স্টোরেজ অপশান 16GB যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে 128GB পর্যন্ত বাড়িয়ে নেওয়া যাবে। এই ফোনের প্রধান আকর্ষন সেলফি ক্যামেরা। ফোনের সামনে আছে 16MP f/2.0 সেলফি ক্যামেরা। সাথে আছে সিঙ্গেল এলিডি সেলফি ফ্ল্যাশ। ফোনের পিছনে রয়েছে 13MP ক্যামেরা যা কম আলোতে ভালো ছবি তুলতে সক্ষম। নতুন Redmi Y1 Lite-এ আছে 3080mAh ব্যাটারি। ফোনের অপারেটিং সিস্টেম MIUI 8 যা চলে Android Nougat 7.0 দিয়ে। নভেম্বর মাসেই এই ফোনের গ্রাহকরা MIUI 9 আপডেট পাবেন বলে জানানো হয়েছে সংস্থার তরফ থেকে। আগের ফোনটির মতোই এই ফোনের পিছনে রয়েছে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সার আর উপরে রয়েছে আই আর ব্লাস্টার যার মাধ্যমে যেকোন রিমোটের কাজ করা যাবে। ফোনের ওজন ১৬০ গ্রাম।