কলকাতা২৪x৭: শাওমি তাদের Mi Mix Fold স্মার্টফোনটি চীনের বাইরে বিশ্বব্যাপী বাজারে প্রকাশ করতে চলেছে। এই ফোন প্রকাশের তালিকায় অন্যান্য দেশের সঙ্গে ভারতের নামও রয়েছে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি গ্লোবাল এবং ইন্ডিয়া আইএমইআই ডেটাবেস Mi Mix Fold স্মার্টফোন বিশ্বব্যাপী প্রকাশের কথা উল্লেখ করেছে। Xiaomi Mi Mix Fold প্রথম ফোল্ডেবল স্মার্টফোন যা বাজারে লঞ্চ করা হচ্ছে কোম্পানির তরফে। মূলত Samsung Galaxy Z Fold 2 এবং Huawei Mate X2 সঙ্গে প্রতিযোগিতা করবার জন্য ফোনটি প্রকাশ করা হচ্ছে। তবে ইতিমধ্যে Xiaomi Mi Mix Fold ফোনটি চিনে প্রকাশ করা হয়েছে এবং গ্রাহকদের জন্য তা উপলভ্য রয়েছে।

টিপস্টার মুকুল শর্মা একটি টুইট করে ভারত এবং বিশ্ববাজারে আসন্ন Xiaomi Mi Mix Fold স্মার্টফোনটির একটি মডেল নম্বর উল্লেখ করেছে। টিপস্টারের প্রকাশ করা মডেল নম্বরটি হল M2011J18G। এই মডেল নম্বরের শেষে G এর বিষয় জানিয়েছে গ্লোবাল। কারণ হিসেবে মনে করা হচ্ছে খুব শীঘ্রই বাজারে আসতে চলার ইঙ্গিত হিসেবে এটি উল্লেখ করা হয়েছে। এর পাশাপাশি টিপস্টার দাবি করেছে ইন্ডিয়ান আইএমইআই ডেটাবেস Xiaomi Mi Mix Fold ভারতে প্রকাশের জন্য তালিকাবদ্ধ করলেও, কবে স্মার্টফোনটি প্রকাশ করা হবে তার কোন নিশ্চয়তা নেই।

Xiaomi ভারতে স্মার্টফোনটি কবে প্রকাশ করতে পারে তার কোনো ইঙ্গিত না দিলেও আগামী ২৩ এপ্রিল লঞ্চ করছে Mi 11X এবং Mi 11 series স্মার্ট ফোনগুলি। লঞ্চ করা হচ্ছে Mi 11, Mi 11 Pro and Mi 11 Ultra স্মার্টফোন তিনটি। অবশ্য ইতিমধ্যে Mi Mix Fold চীনে লঞ্চ করেছে কোম্পানি। Mi 11X এবং Mi 11X Pro স্মার্টফোন দুটি Redmi K40 এবং Redmi K40 Pro+ এর পুনরায় ব্র্যান্ড করে প্রকাশ করা হবে বলে মনে করা হচ্ছে।

Mi Mix Fold স্মার্টফোনটি চিনে তিনটি বিকল্প স্টোরেজের সঙ্গে প্রকাশ করা হয়েছে। 12GB + 256GB স্টোরেজের জন্য দাম রাখা হয়েছে CNY 9,999 ,ভারতে মূল্যে যা ১,১৫,৬০০ টাকা। আবার 12GB + 512GB স্টোরেজ এর দাম রয়েছে CNY 10,999, ভারতের যার মূল্য প্রায় ১,২৭,০০০ টাকা। 16GB + 512GB স্টোরেজ এর দাম রাখা হয়েছে CNY 12,999, ভারতের মূল্যে যা ১,৫০,০০০ টাকা।

Xiaomi Mi Mix Fold স্মার্টফোনটি তাদের প্রথম ফোন যাতে রয়েছে C1 image signal processor (ISP) এবং Liquid Lens technology। ফোনটি U-shaped hinge ডিজাইন করা হয়েছে গ্রাহকদের আকর্ষণের জন্য। 8.01 inch WQHD+ flexible OLED ডিসপ্লে সঙ্গে থাকছে 900 nits peak ব্রাইটনেস এবং 4:3 অ্যাসপেক্ট রেশিও । এর পাশাপাশি আরেকটি রয়েছে 6.5 ইঞ্চি AMOLED panel এবং 27.70 অ্যাসপেক্ট রেশিও 700 ব্রাইটনেস প্যাকের সুবিধা।

হুডের নিচে রয়েছে একটি octa-core Qualcomm Snapdragon 888 SoC, যা যুক্ত করেছে 16GB LPDDR5 RAM এবং 512GB UFS 3.1 storage পরিষেবা। ক্যামেরার জন্য স্মার্টফোনটিতে রয়েছে একটি ট্রিপল ক্যামেরা সেটআপ যার মধ্যে রয়েছে 108-megapixel primary Samsung HM2 সেন্সর , 8-megapixel secondary সেন্সর এবং একটি 13-megapixel সেন্সারের সঙ্গে f/2.4 ultra-wide-angle লেন্স এর সুবিধা। এছাড়াও ভিডিও কলের জন্য রয়েছে একটি 20-megapixel সেলফি ক্যামেরা সেন্সার।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.