নয়াদিল্লি: ভারত সফরে আসছেন চিনের প্রেসিডেন্ট জি জিংপিং। দেশের মাটিতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর বৈঠক হবে। বুধবার ভারতের বিদেশমন্ত্রকের তরফ থেকে একথা জানানো হয়েছে।

১১ ও ১২ অক্টোবর ভারত সফরে আসছেন তিনি। এবছর এটিই তাঁদের দ্বিতীয় বৈঠক। বিদেশমন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, দ্বিপাক্ষিক, আঞ্চলিক বিষয়ে দুই রাষ্ট্রনেতার মধ্যে কথা হবে এই বৈঠকে। তামিলনাড়ুর মাল্লাপুরমে হবে সেই বৈঠক।

চিনা প্রেসিডেন্ট জিনপিংয়ের ভারত সফরের আগে, চিন বলেছিল যে কাশ্মীর ইস্যুটি নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে কথা বলে সমাধান করা উচিত। এই কথা বললেও রাষ্ট্রসংঘ ও রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের দেওয়া প্রস্তাবের সাম্প্রতিক উল্লেখগুলি উল্লেখযোগ্যভাবে এড়িয়ে যায় ওই দেশ।

চিনা প্রেসিডেন্টের এই সফরের আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বেজিং সফর সারেন এবং সেখানে চিনের নেতাদের সঙ্গে কাশ্মীর ইস্যুতে আলোচনা করেন। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র গ্যাং শুয়াং বলেন যে কাশ্মীর ইস্যুতে চিনের অবস্থান এটাই যে, এই নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে সমাধান হওয়া উচিত।

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেন, “আমরা ভারত ও পাকিস্তানকে কাশ্মীর ইস্যু সহ সকল ইস্যুতে বৈঠক ও পরামর্শে করার বিষয়ে এবং পারস্পরিক বিশ্বাসকে সুসংহত করার আহ্বান জানাচ্ছি।’