শিলং: বিশ্ব জুড়ে রয়েছে নানা প্রজাতির মাছ। একেকটির পাখনা একেক রকম। রঙেও রয়েছে বৈচিত্র্য। তবে, এবার এক নয়া আবিষ্কার ভারতে। মিলল বিশ্বের সবথেকে দীর্ঘ ভূ-গর্ভস্থ মাছ।

মেঘালয়ের জয়ন্তিয়া পাহাড়ের এক অন্ধকার গুহা থেকে ওই মাছটিকে উদ্ধার করা হয়েছে। ‘Caving in the Abode of Clouds’ নামে এক অভিযানে গিয়ে ওই মাছ উদ্ধার করেন স্কটল্যান্ডের বায়োলজিস্ট ড্যানিয়েল হ্যারিস।

এই ধরনের ভূ-গর্ভস্থ মাছের দৈর্ঘ্য সর্বোচ্চ সাড়ে ৮ সেন্টিমিটার হতে পারে। তাই হ্যারিসের কাছে ছিল ছোট্ট একটি নেট। তিনি কীভাবে মাছটি ধরবেন বুঝতে পারেননি। হাতে নিয়ে দেখেন মাছটির দৈর্ঘ্য ৪০ সেন্টিমিটার। এই প্রজাতির মাছের মধ্যে এটাই বিশ্বের সবথেক লম্বা।

এই সেই মাছ

ওই গবেষক মাছটি ধরেন গত বছরের শেষে। এরপর তথ্য দেখে বিজ্ঞানীরা জানিয়েছেন যে মাছটি ওই প্রজাতির মধ্যে বিশ্বের সবথেকে লম্বা। অন্যান্য মাছের থেকে পাঁচ গুণ লম্বা এটি। এখনও মাছটির জেনেটিক্স নিয়ে পরীক্ষা-নিরিক্ষা চলছে।

ভারতের মৎস্য সংক্রান্ত বিশেষজ্ঞ রাঘবন জানিয়েছেন, গুহার অন্ধকারে থাকা মাছগুলি একেকটির একেক রকম পরিবর্তন হয়। কোনোটি চোখ হারিয়ে ফেলে, কোনোটির চোখ ছোট হয়ে যায়। যে মাছটি ধরা পড়েছে সেটিরও চোখ নেই।

এই মাছের প্রজাতি প্রথম দেখা গিয়েছিল ১৯৯৮ সালে।