প্রতীকী ছবি

স্টাফ রিপোর্টার, জলপাইগুড়ি: হজরত মহম্মদের ৪৯৩ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে সারাদেশ জুড়ে পালিত হল বিশ্ব নবী দিবস।

আর সেই উপলক্ষ্যে সারা দেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও পালিত হয় নবী দিবস। ইসলাম ধর্মের প্রবর্তক হজরত মহম্মদের জন্মবার্ষিকী কে স্বরন করতে সারা দেশজুড়ে আয়োজন করা হয় এই বিশ্ব নবী দিবসের। সাম্য, মৈত্রী, ভ্রাতৃত্বের উদ্দেশ্য নিয়ে বিভিন্ন অনুষ্ঠানের মধ্যদিয়ে রবিবার স্বরন করা হয় তাঁকে।

জানা গিয়েছে, জলপাইগুড়ি জেলার পাহাড়পুর অঞ্চলের ডেঠা পাড়া মসজিদ কমিটির পক্ষ থেকে এই উপলক্ষ্যে একটি বাইক এবং টোটো র‍্যালির ব্যবস্থা করা হয়। এছাড়াও পিলখানায় জনকল্যাণ সেবা সমিতির পক্ষ থেকে নবী দিবস কে সামনে রেখে রক্তদান শিবির অনুষ্ঠিত হয়। দিনটি স্মরনীয় করে রাখার উদ্দেশ্যে রক্ত দানে এগিয়ে এলেন অনেকেই।

হজরত মুহাম্মদ এর ৪৯৩ তম জন্মদিন উপলক্ষে মসজিদ কমিটির পক্ষ থেকে এই র‍্যালির আয়োজন করা হয়েছিল। পাহাড়পুর অঞ্চলের ডেঠা পাড়া থেকে র‍্যালিটি বের হয়ে কালিয়াগঞ্জ বাজার, ইন্দিরা গান্ধী কলোনী, পাহাড়পুর হয়ে আবার চোরঙ্গী ডেঠা পাড়াতে গিয়ে শেষ হয়। মসজিদ কমিটির পক্ষে জাহাঙ্গীর আলম জানান, মুসলিম সম্প্রদায়ের মধ্যে নবী উৎসব একটি উল্লেখযোগ্য অনুষ্ঠান।

এই উপলক্ষে প্রায় দেড় হাজার মানুষ এই র‍্যালিতে অংশগ্রহণ করেছেন। সমগ্র দুনিয়াতে ভ্রাতৃত্বের বার্তা দিতেই এই অনুষ্ঠানের আয়োজন বলে তিনি জানান।