নয়াদিল্লি : দুটি বিশ্ব যুদ্ধ দেখেছে পৃথিবী। তারপরে এই প্রথম এত বড় সংকটের মুখে পড়ল বিশ্ব। এমনই মত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এদিন মোদী বলেন, দেশের স্বাস্থ্যকর্মীরা লড়ছে। তাদের পাশে রয়েছে কেন্দ্র। তারা উর্দি ছাড়া দেশের প্রকৃত সৈনিক।

ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে নিজের বক্তব্য রাখতে গিয়ে মোদী বলেন করোনা ভাইরাস অদৃশ্য, সেভাবেই লড়তে হবে আমাদের। আমরা জিতবোই। প্রধানমন্ত্রী জোর দেন আয়ুষ্মান ভারতের ওপর। আগামী দুই বছরের মধ্যে প্রায় এক কোটি মানুষ এই প্রকল্পের দ্বারা উপকৃত হবেন বলে জানিয়েছেন মোদী। য়ে সব মহিলারা গ্রামে থাকেন, তাঁরা বিশেষ করে এই প্রকল্পের মাধ্যমে উপকার ও সুবিধা পাবেন বলে এদিন জানিয়েছেন তিনি।

এদিন মোদী বলেন স্বাস্থ্য পরিষেবাকে ঢেলে সাজানো হচ্ছে। ২২টি নতুন এইমস হাসপাতাল গড়ে তোলা হয়েছে। মেডিকাল শিক্ষা খাতে ৩০ হাজারেরও বেশি আসন যুক্ত করা হয়েছে। গত পাঁচ বছরে দেশ জুড়ে পোস্ট গ্রাজুয়েশনে ১৫ হাজার আসন বাড়ানো হয়েছে। তিনি সতর্ক করেছেন, স্বাস্থ্যকর্মীদের ওপর হামলা কোনওভাবেই বরদাস্ত করা হবে না। অভিযোগ প্রমাণিত হলে কড়া পদক্ষেপ নেবে প্রশাসন বলে নির্দেশ দিয়েছেন তিনি। স্বাস্থ্যকর্মীদের ওপর হামলা, খারাপ ব্যবহার ও নির্যাতন করা শাস্তিমূলক অপরাধের আওতায় পড়বে।

এদিকে, দেশে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। শেষ ২৪ ঘন্টায় নতুন করে দেশে করোনায় আক্রান্ত হলেন ৮ হাজার ৩৯২ জন। মৃত্যু হয়েছে ২৩০ জনের। নতুন করে সংক্রমণের জেরে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৯০ হাজার ৫৩৫ জন। এরমধ্যে ৯৩ হাজার ৩২২ টি রয়েছে অ্যাক্টিভ কেস। সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ৯১ হাজার ৮১৯ জন। স্বাস্থ্যমন্ত্রকের তরফে এই খবর সামনে এসেছে। গোটা বিশ্বে নোভেল করোনাভাইরাসের সংক্রমণের নিরিখে সপ্তম স্থানে উঠে এসেছে ভারত।

ভারতে এক সপ্তাহে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫০ হাজার জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষায় ভারত করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে ইতালির পরেই বিশ্বের মধ্যে সপ্তম স্থানে উঠে এসেছে। অন্যদিকে সোমবার লকডাউন ৪ পার করে দেশ পা দিল আনলক ১ এ। আজ থেকেই লকডাউন শিথিল করছে কেন্দ্র। ধাপে ধাপে আনা হবে এই শিথিলতা। ১ জুন প্রথম শিথিলতার ধাপ, তাই কেন্দ্রের বলা যেতে পারে আজ থেকেই চালু আনলক ১।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প