ছবি- সোশ্যাল মিডিয়া থেকে সংগৃহীত

আসানসোল: লকডাউনে দেশের একাধিক এলাকায় আটকেছিলেন পরিযায়ী শ্রমিকরা। ট্রাক-ভাড়া করে পশ্চিমবঙ্গে ফিরতে ২৫০ শ্রমিকের মোট খরচ হল ৬ লক্ষ টাকা। তিনটি ট্রাক-ভাড়া করে শেষমেশ রাজ্যে ফিরেছেন তাঁরা।

২৫০ পরিযায়ী শ্রমিককে নিয়ে বাংলা-ঝাড়খণ্ডের সীমানার আসানসোলের ডুবুরডিহি চেকপোস্টে থামে ওই তিনটি ট্রাক। শারীরিক পরীক্ষার পর পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরানো হয়। তারপর সরকারি বাসে তাঁদের বাড়ি ফেরার ব্যবস্থা করে রাজ্য সরকার।

করোনা মোকাবিলায় দেশজুড়ে চলছে লকডাউন। লকডাউন ঘোষণা হওয়ার পর গাড়ি ববন্ধ হয়ে যাওয়ায় ঘোর বিপাকে পড়েছেন বহু পরিযায়ী শ্রমিক। রাস্তা ধরে হাঁটতে শুরু করেন পরিযায়ী শ্রমিকরা। এভাবে হাঁটতে হাঁটতেই কলকাতাগামী তিনটি ট্রাক পেয়ে যান পরিয়ায়ী শ্রমিকরা। জন প্রতি আড়াই হাজার টাকা করে দিয়ে ওই তিনটি ট্রাকে উঠে পড়েন পরিযায়ী শ্রমিকরা।

৬ লক্ষ টাকা ভাড়া করে তিনটি ট্রাকে ওই শ্রমিকরা ফেরেন পশ্চিমবঙ্গে। জানা গিয়েছে, সম্প্রতি রাজ্যে ফিরে আসা ওই পরিযায়ী শ্রমিকরা কেউ কাজ করতেন মহারাষ্ট্রে, কেউ বা কাজ করতেন উত্তরপ্রদেশে কেউ আবার দিল্লিতে পরিযায়ী শ্রমিকের কাজ করতেন। আসানসোলের ডুবুডিহি চেকপোস্টে ওই পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়।

তারপর রাজ্য সরকারি বাসে মালদহ, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর-সহ একাধিক জেলায় ফেরার বন্দোবস্ত করা হয় পরিযায়ী শ্রমিকদের। খরচ করেও বাড়ি ফিরতে পেরে যারপরনাই খুশি ওই পরিযায়ী শ্রমিকরা।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।