নয়াদিল্লি: কলকাতায় নদির তলা দিয়ে চলবে মেট্রো। একথা আমরা জানি। তাই বলে সমুদ্রের তলা দিয়ে ট্রেনযাত্রা! এমন রোমহর্ষক ঘটনা ঘটতে চলেছে এদেশেই। এবার সমুদ্রের তলা দিয়ে ছুটবে বুলেট ট্রেন। মুম্বই থেকে আমেদাবাদ যাওয়ার পথেই এই অভিজ্ঞতা হবে যাত্রীদের।

মুম্বই-আহমেদাবাদ রুটে চলবে ভারতের প্রথম বুলেট ট্রেন। এই রুটেরই বেশ খানিকটা (৭ কিলোমিটার জুড়ে) রয়েছে সমুদ্রের তলা দিয়ে। এর জন্য তৈরি করা হবে ২১ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গ। সেই সুড়ঙ্গ তৈরির জন্য শুরু হল মাটি পরীক্ষার কাজ। এর জন্য খোঁড়াখুঁড়ি শুরু করা হল বলেও জানা গিয়েছে।

মহারাষ্ট্রের থানে ও ভিরারের মধ্যে সুমুদ্রের তলা দিয়ে তৈরি করা হচ্ছে ওই সুড়ঙ্গ। বাকি পথ হবে এলিভেটেড। রেলমন্ত্রক সূত্রে খবর, ওই পথে সুড়ঙ্গ তৈরির জন্য মাটির ৭০ মিটার নীচের মাটি-পাথর তুলে পরীক্ষা করা হচ্ছে। একমাত্র জম্মু-কাশ্মীর ছাড়া ভারতের আর কোনও রুটে এত দীর্ঘ টানেল নেই। জম্মু-কাশ্মীরে উধমপুর থেকে বানিহাল প‌র্যন্ত ২৮ কিলোমিটার টানেলের মধ্যে দিয়ে ট্রেন চলাচল শুরু হয়েছে।

মুম্বই-আহমেদাবাদ রুটের ৫০৮ কিলোমিটার পথের অধিকাংশ অংশেই লাইন পাতা হবে মাটির ওপরে। এতে জমি অধিগ্রহণের সমস্যা থাকবে না। আপাতত ওই লাইন পাতার জন্য খরচ ধরা হয়েছে ৯৭,৬৩৬ কোটি টাকা। ওই টাকার ৮১ শতাংশ দেবে জাপান। আগামী ৫০ বছরে ওই ঋণ শোধ করতে হবে। সুদ মাত্র .১ শতাংশ। বুলেট ট্রেন চালু হয়ে গেল মুম্বই থেকে আহমেদাবাদ ‌যেতে লাগবে ২ ঘণ্টারও কম সময়।