হাওড়া: বৃহস্পতিবার পুণ্য রথযাত্রা উৎসব৷ সেই মতোই সাজো সাজো রব হাওড়ার বালিতে গোস্বামীপাড়ায়৷ চলছে জোর কদমে রথযাত্রার প্রস্তুতি৷ গত ১৬৯ বছর ধরে গোস্বামীদের রথযাত্রার আয়োজন করা হচ্ছে। গোস্বামীদের রথের উল্লেখ্য বিষয় হল সকালবেলা বাড়ির সমস্ত মহিলারা রথ টেনে রাস্তায় এনে রাখেন।

এরপর বিকেলবেলায় বালি বাজার থেকে বালি নিমতলায় রাস্তার ধারে রথ রাখা হয়। উল্টোরথের দিন আবার বাড়িতে আনা হয়। এই রথ উৎসবকে কেন্দ্র করে বাজার সংলগ্ন এলাকায় মেলা বসে। বুধবার সকাল থেকে বাড়ির প্রবীণ সদস্যরা রথ পরিষ্কার করার কাজ করেন। উল্লেখযোগ্য বিষয় ১১ ফুটের এই রথটি পুরোটাই কাঠের এবং রথের চাকা কাঠ দিয়ে তৈরি।

বালির গোস্বামী পরিবারের তরফে শুকদেব গোস্বামী বলেন, আমাদের বাড়ির রথ খুবই ঐতিহ্যবাহী। বহু বছর ধরে হয়ে আসছে। রথের আগে বুধবার সকালে ঘর থেকে রথ বের করে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হল। এরপর সন্ধ্যায় অধিবাস হবে। বৃহস্পতিবার রথযাত্রার দিন সকালে পূজা, হোম প্রভৃতি হবে। এরপর রথ টানা হবে।

রথ উপলক্ষে পরিবারের যেসব সদস্যরা দূরদূরান্তে থাকেন তারা সবাই বাড়ি ফিরে আসেন এই সময়। সকলে মিলে এই রথযাত্রায় আনন্দে মেতে ওঠেন। রথ উপলক্ষে বালির এই অঞ্চলে মেলা বসে। বহু দূরদূরান্তের মানুষ এই রথযাত্রায় অংশ নেন।