নয়াদিল্লি: দেশ জুড়ে মহিলাদের ব্যবহাররে জন্য অনেক টয়লেট আছে বটে! তবে সেসব যে সবসময় ব্যবহার করার মত, তা নয়। অনেক সময়েই হাইজিন বা স্বাস্থ্যের কথা চিন্তা করে পাবলিক টয়লেট ব্যবহার করার সাহস পান না মহিলারা। নানা ধরনের সংক্রমণের ভয় থেকে যায়।

তবে এবার এক নজিরবিহীন আবিষ্কার করল আইআইটির দুই ইঞ্জিনিয়ার। তাঁরা এমন এক ডিভাইস আবিষ্কার করেছেন যা সঙ্গে থাকলে মহিলারা নির্দ্বিধায় পাবলিক টয়লেট ব্যবহার করতে পারবেন।

হ্যারি সেহরাওয়াত ও অর্চিত আগরওয়াল নামে আইআইটির তৃতীয় বর্ষের দুই ছাত্র টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করছেন। তাঁরাই এই ডিভাইস এনেছেন। ডিভাইসটি সম্পর্কে বলতে গিয়ে সেহরাওয়াত বলেন, ”অনেক শহরে ঘুরে দেখেছি, সব জায়গাতেই একই রকম অবস্থা। আর এইসব টয়লেট ব্যবহার করাই মহিলাদের ইউরিনারি ট্র্যাক ইনফেকশনের একটা বড় কারণ।”

প্রথমে ডিভাইসটি আবিষ্কার করে তাঁরা মহিলা সহপাঠী, বন্ধুদের মধ্যে বিলি করেন। জিনিসটি কতটা কার্যকরী তার ফিডব্যাক দিতে বলেন। ডিভাইসটির নাম তাঁরা দিয়েছেন Sanfe. এটি মহিলারা পার্সেই নিয়ে যেতে পারবেন যে কোনও জায়গায়। ব্যবহার করার পর ফেলে দেওয়া যাবে। পিরিয়ড চলাকালীনও এটি ব্যবহার করা যাবে। যে কোনও পোশাক পরেই এই ডিভাইস ব্যবহার করতে কোনও অসুবিধা হবে না।

আপাতত দিল্লিতে বিক্রি করা হচ্ছে এই ডিভাইস। এইমস হাসপাতালের আশেপাশের ওষুধ দোকানে মাত্র ১০ টাকায় এটি পাওয়া যাচ্ছে। আগামিদিনে দেশের বিভিন্ন জায়গায় এটি পাওয়া যাবে বলেই আশা করা হচ্ছে।