লন্ডন: ক্রমে সার্কাসের জনপ্রিয়তা একটু একটু করে কমেছে। এখন পশু-পাখীদের খেলা দেখানোও নিষিদ্ধ। কিন্তু আজও সার্কাসে নানা ধরনের ঝুঁকিপূর্ণ খেলা দেখানো হয়। মহিলারা ঝুঁকি নিয়ে ট্র্যাপিজের খেলা দেখান। আর সেরকমই একটি সার্কাসে ঘটে গিয়েছে ভয়াবহ দুর্ঘটনা।

লন্ডনের হাইড পার্কে চলছিল সার্কাস। সন্ধে ৬ টা। হল তখন ভরা। আচমকা হার্নেস থেকে স্লিপ করে নীচে পড়লেন ৩৫ বছরের এক মহিলা। জ্যাকি আর্মস্ট্রং নামে ওই মহিলাকে এইভাবে পড়ে যেতে দেখে চীৎকার করে উঠলেন উপস্থিত দর্শকেরা।

সঙ্গে সঙ্গে তাঁকে উদ্ধার করতে ছুটে যান সার্কাসের কর্মীরা। তাঁকে তুলে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মহিলার একটি পা ছিল দড়িতে আটকানো। সেখান থেকে স্লিপ করেই পড়ে যান মাটিতে। আতঙ্কে ছুটে বেরিয়ে যান দর্শকরা।

গুরুতর আহত হয়েছেন ওই মহিলা। তবে এখন তিনি কেমন আছেন, তা জানা যায়নি। ওই সার্কাসে Globe of death নামে এক বিশেষ খেলা দেখান তিনি। এর আগে থিয়েটার স্টাডিজ নিয়ে পড়াশোনা করেছেন তিনি। তাঁর এক এক বছরের কন্যাসন্তানও রয়েছে। ১০ বছরের খেলা দেখানোর অভিজ্ঞতা রয়েছে ওই মহিলার।

এক দর্শক ভেবেছিলেন, হয়ত এটা খেলা দেখানোর অংশ। কিন্তু তিনি উঠছেন না দেখে ভয় পেয়ে যান দর্শকরা। অ্যাম্বুলেন্স ছুটে আসে সঙ্গে সঙ্গে।