স্টাফ রিপোর্টার, কলকাতাঃ শিক্ষা দফতরের অনুমোদন ছাড়া অতিথি অধ্যাপক নিয়োগ করা যাবে না কলেজে। এবার এমনই নির্দেশিকা জারি করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শনিবারই এই নির্দেশিকা জারি করা হয়েছে।

উচ্চশিক্ষা দফতরের নজর এড়িয়ে কোনও নিয়োগ করা যাবে না। শুক্রবার সাংবাদিক বৈঠকে এমনটাই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন বৈঠকে শিক্ষামন্ত্রী বলেন, “শিক্ষা দফতরকে না জানিয়েই এককভাবে অতিথি অধ্যাপক নিয়োগ করে কলেজের পরিচালন সমিতি। এর আগে পার্ট টাইম শিক্ষক, গেস্ট লেকচারার সহ বহু অপ্রয়োজনীয় পদে নিয়োগ হয়েছে। যার জেরে অসন্তোষ প্রকাশ করেছে পূর্ণ সময়ের অধ্যাপকরা। তবে এবার সেই নিয়ম বদল হবে। কোন কলেজে কত শিক্ষক প্রয়োজন, সরকারের আর্থিক অবস্থার দিকে নজর রেখে তা ঠিক করবে শিক্ষা দফতর।”

আরও পড়ুন : উলটপুরাণ, বাড়ি বাড়ি গিয়ে কাটমানির টাকা ফেরত তৃণমূল নেতার

অন্যদিকে আশ্বাস দিয়ে পার্থ চট্টোপাধ্যায় এও জানিয়েছেন, বর্তমানে যাঁরা অতিথি অধ্যাপক হিসেবে কাজ করছেন তাদের জন্য সুখবর। ইউজিসি-র নিয়ম অনুযায়ী যেসব অতিথি অধ্যাপকদের যোগ্যতা আছে, কলেজ সার্ভিস কমিশনের পরীক্ষায় তাঁদের বিশেষ সুবিধা দিয়ে স্থায়ীকরণের কথা ভাবা হচ্ছে। পাশাপাশি যাঁদের যোগ্যতা নেই তাঁদের বিষয়টিও ভাবনা-চিন্তা করে দেখবে শিক্ষা দফতর। তবে শিক্ষা দফতরের অনুমোদন ছাড়া কোনও কলেজে অতিথি অধ্যাপক নিয়োগ নয়।

উল্লেখ্য, পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন অতিথি অধ্যাপকদের পাশাপাশি, শিশু শিক্ষা কেন্দ্র (এসএসকে), মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (এমএসকে)-এর শিক্ষকেরাও এদিন তার সঙ্গে দেখা করে কথা বলেছেন। আগামী ২০ জুলাই নেতাজিইন্দোরে এসএসকে, এমএসকে-কে শিক্ষকদের একত্রিত করে একটি সভা করার কথা আছে শিক্ষামন্ত্রীর। বৈঠক করা হবে অতিথি শিক্ষকদের সঙ্গেও।