নয়াদিল্লি: মহেন্দ্র সিং ধোনিকে ছাড়াই আসন্ন দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য টি-২০ সিরিজের দল ঘোষণা করল বিসিসিআই। অর্থাৎ, ঘরের মাঠে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু চলা টি-২০ সিরিজে উইকেটকিপিংয়ের ব্যাটন থাকছে তরুণ ঋষভ পন্তের হাতেই। তবে বিশ্রাম সেরে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা সিরিজে টি-২০ সিরিজের স্কোয়াডে ফিরলেন অল-রাউন্ডার হার্দিক পান্ডিয়া। সেক্ষেত্রে ক্যারিবিয়ান সফরের স্কোয়াডে থাকা পেসার ভুবনেশ্বর কুমারের বদলি হচ্ছেন পান্ডিয়া।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জয়ী স্কোয়াডে একটিমাত্র পরিবর্তন নিয়েই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজে অবতীর্ণ হবে ‘মেন ইন ব্লু’। ভুবনেশ্বর কুমার না থাকায় সাম্প্রতিক সময়ে সবচেয়ে অনভিজ্ঞ বোলিং বিভাগ নিয়ে ঘরের মাঠে ডু’প্লেসিদের বিরুদ্ধে নামবে বিরাটব্রিগেড। কুলদীপ যাদব ও যুবেন্দ্র চাহালের অনুপস্থিতিতে স্পিন বিভাগের ব্যাটন থাকবে অভিজ্ঞ রবীন্দ্র জাদেজা ও ক্রুনাল পান্ডিয়ার উপর।

স্পেশালিষ্ট পেসার হিসেবে বোলিং বিভাগের দায়িত্ব থাকবে ওয়াশিংটন সুন্দর, রাহুল চাহার, খলিল আহমেদ, দীপক চাহার ও নভদীপ সাইনির উপর। অভিজ্ঞতার নিরিখে যাদের প্রত্যেকেই আনকোরা। আগামী ১৫ সেপ্টেম্বর, ১৮ সেপ্টেম্বর ও ২০ সেপ্টেম্বর যথাক্রমে ধরমশালা, মোহালি ও বেঙ্গালুরুতে ৩টি টি-২০ ম্যাচ খেলবে বিরাটের নেতৃত্বাধীন ভারতীয় দল।

উল্লেখ্য, বিশ্বকাপের পর লেফটেন্যান্ট কর্ণেলের সাম্মানিক পদাধিকারী হিসেবে দেশসেবা করতে চেয়ে ইচ্ছেপ্রকাশ করেছিলেন মহেন্দ্র সিং ধোনি। এই মর্মে ক্যারিবিয়ান সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক। তবে বিশ্বকাপের পর ধোনির অবসর নিয়ে তৈরি হওয়া জল্পনা চলছেই। এরইমধ্যে আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে উইকেটরক্ষার দায়িত্ব পন্তের হাতে ন্যস্ত করে নির্বাচকরা বুঝিয়ে দিলেন ২০২০ টি-২০ বিশ্বকাপের জন্য তাদের পরিকল্পনাতে কোনভাবেই নেই ধোনি। অর্থাৎ ভবিষ্যত পরিকল্পনা নিয়ে ভাবনার সময় সত্যিই হয়তো চলে এসেছে মাহির, এদিনের দল নির্বাচন বার্তা দিয়ে গেল তেমনটাই।

তবে আত্মবিশ্বাস থাকলে ধোনিকে খেলা চালিয়ে যাওয়ার বার্তা দিয়েছেন প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। এখন দেখার প্রাক্তন ক্যাপ্টেন কুল তাঁর কেরিয়ারের ভবিষ্যতের বিষয়ে কতটা কুল থাকতে পারেন এদিনের দল নির্বাচনের পর। লক্ষ্য থাকবে ওয়ান-ডে সিরিজের দল নির্বাচনের দিকেও। তবে আপাতত আইপিএলে চেন্নাই ফ্র্যাঞ্চাইজির হয়ে একটি ইভেন্টে অংশ নিতে যুক্তরাষ্ট্রে রয়েছেন ধোনি।

একনজরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজের জন্য ঘোষিত ভারতীয় স্কোয়াড:
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), কেএল রাহুল, শিখর ধাওয়ান, শ্রেয়স আইয়ার, মনীশ পান্ডে, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ক্রুণাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, রাহুল চাহার, খলিল আহমেদ, দীপক চাহার ও নভদীপ সাইনি।