তিমিরকান্তি পতি, বাঁকুড়া: রাজ্য সরকারের স্বাস্থ্য সাথী প্রকল্পের উপভোক্তাদের মধ্যে জনসচেতনতা তৈরী করতে ট্যাবলোর মাধ্যমে ধারাবাহিক প্রচারের উদ্যোগ নিল বাঁকুড়া জেলা প্রশাসন। সোমবার জেলাশাসকের দফতরের সামনে পতাকা নেড়ে এই সুসজ্জিত ট্যাবলো যাত্রার সূচনা করেন জেলাশাসক ডাঃ উমাশঙ্কর এস ও জেলাপরিষদের সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্ম্মু।

জেলাপ্রশাসন সূত্রে খবর, স্বাস্থ্যসাথী প্রকল্পের এই ট্যাবলো জেলার ২২টি ব্লক ও তিনটি পৌরসভা এলাকা ঘুরবে। পাশাপাশি ঐ সব এলাকায় নানান অনুষ্ঠানের মাধ্যমে সাধারণ মানুষকে এই প্রকল্প সম্পর্কে ধারণা দেওয়া হবে। ‘আপনার সাথী স্বাস্থ্য সাথী’ স্লোগানকে সামনে রেখে এই ট্যাবলো প্রচার সাধারণ মানুষের মধ্যে প্রচারে বিশেষ কাজে আসবে বলেই বাঁকুড়া জেলা প্রশাসন মনে করছে।

অনুষ্ঠানে জেলাপরিষদের সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্ম্মু বলেন, এই প্রকল্প বিষয়ে বেশী বেশী প্রচারের উদ্দেশ্যেই এই ট্যাবলো যাত্রার সূচনা হল। সাধারণ মানুষ আর এই প্রকল্পের উপভোক্তারা যাতে কেউ বঞ্চিত না হন সেব্যাপারে তারা নিশ্চিত হতে চাইছেন বলেই তিনি স্পষ্টতই জানান।

জেলাশাসক ডাঃ উমাশঙ্কর এস বলেন, দেশের মধ্যে অন্যতম বড় প্রকল্প স্বাস্থ্যসাথী। সাধারণ মানুষ এই প্রকল্পের মাধ্যমে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বীমার সুযোগ পাচ্ছেন। বাঁকুড়া জেলায় সাড়ে চার লক্ষ পরিবারের ২০ লক্ষেরও বেশী মানুষ এই পরিষেবার সুযোগ পাচ্ছেন। রাজ্যে এই প্রকল্পে বাঁকুড়া জেলা বরাবরই শীর্ষ স্থানে থাকে জানিয়ে তিনি বলেন, জেলার প্রতিটি মানুষকে এই প্রকল্প সম্পর্কে সম্যক ধারণা দিতে এই ট্যাবলোর উদ্বোধন করা হলো। এই বিষয়ে যে কোন প্রয়োজনে নিজের নিজের এলাকার ব্লক অফিস, মহকুমাশাসকের দফতরের পাশাপাশি জেলাশাসকের দপ্তরের নির্দিষ্ট হেল্পলাইনে যোগাযোগ করা যেতে পারে তিনি জানান।