নয়াদিল্লি: ভোটের আগে অন্তর্বর্তী বাজেটের নাম করে মধ্যবিত্তদের মন পেতে আয়কর ছাড়ের কথা ঘোষণা করেছিল মোদী সরকার৷ এবার আরও কিছুটা মধ্যবিত্তের মন পেতে জিএসটি কমান হল ফ্ল্যাট-বাড়ির জন্য৷

রবিবার জিএসটি পরিষদের বৈঠকে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে যা ফ্ল্যাট-বাড়ির ক্রেতাদের জন্যও সুখবর। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির আশা, এভাবে ফ্ল্যাট-বাড়ির উপর থেকে জিএসটি-র বোঝা কমলে এর দামও কমবে। নোট বাতিল এবং জিএসটি-র ধাক্কায় সামলাতে রীতিমতো বেহাল অবস্থা হয়েছে আবাসন ক্ষেত্রের৷ এবার এই সব ছাড়ের ফলে ফ্ল্যাটের বিক্রি বাড়লে এই ক্ষেত্রটি চাঙ্গা হবে বলে মনে করা হচ্ছে।

নতুন সিদ্ধান্তের ফলে মধ্যবিত্তের সাধ্যের মধ্যে থাকা ফ্ল্যাটের জন্য জিএসটি ৮ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হল। পাশাপাশি দামি ফ্ল্যাটের জন্য জিএসটি ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হল। তাছাড়া মধ্যবিত্তের সাধ্যের ফ্ল্যাটের সংজ্ঞাও বদলানো হয়েছে। তারফলে এবার থেকে ৪৫ লক্ষ টাকা পর্যন্ত দামের ফ্ল্যাটকে সাধ্যের মধ্যে ফ্ল্যাট বলে অ্যাখ্যা দেওয়া হচ্ছে। মেট্রো শহরের জন্য তা সর্বাধিক ৬০ বর্গমিটার এবং অন্যান্য শহরে তা ৯০ বর্গমিটার ধার্য করা হয়েছে। তবে প্রোমোটাররা এবার থেকে আর কাঁচামালে মেটানো কর ফেরত বা ‘ইনপুট ট্যাক্স ক্রেডিট’-এর সুবিধা পাবেন না। ১ এপ্রিল থেকে নয়া ব্যবস্থা কার্যকর হবে।