নয়াদিল্লি: ফেসবুকে নিরন্তর পোস্ট হতে থাকে গুচ্ছ গুচ্ছ ছবি। কখনও সেলফি, কখনও গ্রুপ ফটো। কেউ ছবি পোস্ট করেন আনন্দে, কেউ আবার দুঃখে। কিন্তু ফ্রেন্ডলিস্টের বন্ধুরা ছাড়াও এই ছবির উপর নজর রাখছে এক তৃতীয় চোখ।

সদ্য এক রিপোর্টে জানা গিয়েছে ফেসবুকের এক গোপন প্রজেক্টের কথা। জানা গিয়েছে, আইটি সংস্থা ‘উইপ্রো’-র একটি টিম ফেসবুকে পোস্ট করা সব ছবি মনিটর করছে। কোনও ব্যক্তির কোনও ছবি পোস্ট করার পিছনে কারণ কি, তা খতিয়ে দেখছে ওই টিম। ছবিটি দুঃখে পোস্ট করা হয়েছে, কোনও বিশেষ আনন্দ অনুষ্ঠানের ছবি নাকি জীবনের কোনও গুরুত্বপূর্ণ দিনের ছবি, তা ভাগ করছে ওই টিমের সদস্যরা।

সদ্য রয়টার্সের রিপোর্টে এই তথ্য সামনে এসেছে। ফেসবুক এই দায়িত্ব দিয়েছে উইপ্রো-কে। আর সংস্থার হায়দরাবাদের অফিস থেকে চলছে সেই মনিটরিংয়ের কাজ।

যদিও এই প্রজেক্ট নিয়ে উইপ্রো মুখ খুলতে চায়নি। তারা সব প্রশ্নই ফেসবুকের দিকে ছুঁড়ে দিয়েছে। ফেসবুক স্বীকার করেছে যে কোনও কোনও ছবির কমেন্ট নিয়েও বিশ্লেষণ চলছে। উইপ্রো কর্মীরা মানুষের ফেসবুক খতিয়ে দেখে বের করছেন, কে ছুটিতে বেড়াতে গিয়ে ছবি পোস্ট করেছে, আবার কে মৃত আত্মীয়ের ছবি পোস্ট করেছেন।

কিন্তু ফেসবুকের এই ধরনের প্রজেক্টের পিছনে রয়েছে বিশেষ কারণ। আসলে ফেসবুক অদূর ভবিষ্যতে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ব্যবহার করতে চাইছে। আর তারই প্রথম ধাপ এটি। কোন ছবি আনন্দের, কোন ছবি দুঃখের সেটা আগামিদনে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের মাধ্যমে ধরা হবে। তার জন্য বিশেষ ডেটা তৈরি করা হচ্ছে। সেই ডেটা দেওয়া হবে সফটওয়্যারে। যাতে সফটওয়্যারেই সহজেই ধরা পড়ে যায় ছবির চরিত্র।