উইন্ডোজ ফোনে সিকিউরিটি আপডেট দেওয়া বন্ধ করে দিল মাইক্রোসফট। ২০১৯ সালের ১০ ডিসেম্বর থেকে অপারেটিং সিস্টেমটিতে আপডেট বন্ধ করে ইউজারদের অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইস ব্যবহারের পরামর্শ দিচ্ছে এই সংস্থা। গত ১৪ জানুয়ারি উইন্ডোজ ফোনের অপারেটিং সিস্টেমের ‘এফএকিউ’ আপডেট করেছে মাইক্রোসফট। এতে নতুন তথ্য দিয়েছে সংস্থাটি।

যেখানে বলা হচ্ছে, “উইন্ডোজ ১০ মোবাইল পণ্যের সব অপারেটিং সিস্টেমেই বন্ধ করতে যাচ্ছে মাইক্রোসফট, এর মধ্যে উইন্ডোজ ১০ মোবাইল এবং উইন্ডোজ ১০ এন্টারপ্রাইজও রয়েছে। উইন্ডোজ ১০ মোবাইল ইউজারদের আর নতুন নিরাপত্তা আপডেট, নিরাপত্তা ত্রুটি, বিনামূল্যের ভার্সন অনলাইন প্রযুক্তিগত ভার্সনও পাবেন না।”

প্রতীকী ছবি

এফএকিউ সেকশনে গ্রাহকের পক্ষ থেকে প্রশ্ন করা হয়, “উইন্ডোজ ১০ মোবাইল গ্রাহকদের এখন কী করা উচিত?” এর জবাবে মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়, “গ্রাহকদের অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসে যেতে হবে।”

২০১৭ সালের অক্টোবর মাস থেকেই উইন্ডোজ ১০ মোবাইলে নতুন ফিচার আপডেট এবং নন-সিকিউরিটি আপডেট বন্ধ করেছে মাইক্রোসফট। কিন্তু সিকিউরিটি আপডেট চালিয়ে যাচ্ছিল সংস্থাটি। এবার সেটিও বন্ধ করে দিল সংস্থাটি। সিকিউরিটি আপডেট বন্ধ হওয়ার পরও যেসব গ্রাহক উইন্ডোজ মোবাইল ডিভাইস ব্যবহার চালিয়ে যাবেন তাদের ডিভাইসে নিরাপত্তা ঝুঁকি বাড়বে। এতে গ্রাহকের সংবেদনশীল ও ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়ার ভয় রয়েছে বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে।