ওয়াশিংটন: আর কয়েকদিন বাদেই নির্বাচন। এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করলেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে তিনি ২০১৬ সালের চেয়েও বড় ব্যবধানে তার ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বীকে হারাতে পারবেন। মার্কিন যুক্তরাষ্ট্রে ভোট পূর্ববর্তী সব জনমত সমীক্ষায় যখন আসন্ন নির্বাচনে ট্রাম্পের হারের ইঙ্গিত দিচ্ছে তখন এমন দাবি করলেন তিনি।

ট্রাম্প পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে এক নির্বাচনী জনসভায় নিজ সমর্থকদের এই বলে আশ্বাস দিয়েছেন, ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে তিনি অনেক বড় ব্যবধানে পরাজিত করতে যাচ্ছেন। জনসভায় দেওয়া ওই বক্তৃতায় মার্কিন প্রেসিডেন্ট তার প্রতিদ্বন্দ্বী বাইডেনকে ফের তীব্র ভাষায় আক্রমণ করেন।

তিনি জানিয়েছেন, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেন জয়ী হলে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রকে একটি সমাজতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করবেন। নিজের শাসন আমলের সাফল্য তুলে ধরতে গিয়ে ট্রাম্প দাবি করেছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আমেরিকার অর্থনীতির যে মারাত্মক ক্ষতি হয়েছিল তা তিনি ছয় মাসের ব্যবধানে পুষিয়ে দিতে পেরেছেন।

আমেরিকার অর্থনীতিতে চাঙ্গাভাব ফিরে এসেছে বলে ট্রাম্প দাবি করেন। মার্কিন প্রেসিডেন্ট তার দেশের অর্থনীতি সম্পর্কে এমন সময় এ দাবি করলেন যখন সম্প্রতি খবর বেরিয়েছে, প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে আমেরিকায় আরও অন্তত ৮০ লাখ মানুষ মারাত্মক দারিদ্রের কবলে পড়েছে।

গত মে মাসে আমেরিকায় বসবাসকারী গরিব মানুষের সংখ্যা ছিল ১৪.৩ শতাংশ, সেই অংকটা সেপ্টেম্বর মাসে বেড়ে দাঁড়িয়েছে ১৬.৭ শতাংশ। নিউইয়র্ক ইউনিভার্সিটির সেন্টার ফর পোভার্টি অ্যান্ড সোশ্যাল পলিসিজ এমন তথ্য দিয়েছে।

দেশে এবং বিদেশের একাধিক সংবাদমাধ্যমে টানা দু'দশক ধরে কাজ করেছেন । বাংলাদেশ থেকে মুখোমুখি নবনীতা চৌধুরী I