নয়াদিল্লি: স্বামীর মৃত্যুর পর তাঁর স্ত্রী’দের পেনশন পাওয়ার নিয়ম আগেই ছিল। এবার সেই নিয়মে নতুন রায়। জানা গিয়েছে, এবার থেকে স্বামীর মৃত্যুর পর স্ত্রী দ্বিতীয়বার বিয়ে করলেও পাওয়া যাবে পেনশন।

সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল জানিয়েছে, দ্বিতীয়বার বিয়ে করলেও সরকারি কর্মীদের বিধবারা পেনশন পাবেন। দিল্লির বাসিন্দা প্রয়াত পবন কুমার গুপ্তার স্ত্রী’র করা মামলার প্রেক্ষিতেই এই সিদ্ধান্তের কথা জানিয়েছে ক্যাট। প্রয়াত পবন কুমার গুপ্তা সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। কর্মরত থাকাকালীনই তিনি মারা যান।

নিয়ম অনুযায়ী পারিবারিক পেনশন পেতেন তাঁর স্ত্রী। তিনি দ্বিতীয়বার বিয়ে করার পর ছেলের নামে সেই পেনশন ট্রান্সফার করার অনুরোধ জানান। ক্যাট প্রতিরক্ষামন্ত্রককে অবিলম্বে রেনু গুপ্তার পেনশন তাঁর ছেলের নামে ট্রান্সফার করার নির্দেশ দেয়। ছেলের ২৫ বছর বয়স না হওয়া পর্যন্ত এই পেনশন রেনু পাবেন বলেও জানানো হয়। সেই মামলা চলাকালীনই ক্যাট জানিয়েছে, রেনু গুপ্তা ছেলের নামে পেনশন ট্রান্সফার না করলেও সেটা তিনি পেতেন। কারণ ১৯৭২ সালের করা পেনশন আইন অনুযায়ী দ্বিতীয়বার বিয়ের পরেও সরকারী কর্মীদের বিধবারা কোনও রকম আইনি জটিলতা ছাড়াই পেনশন পেতে পারেন।

১৯৯৮ সালের পবন কুমারের মৃত্যুর পর তাঁর স্ত্রী রেনুকে স্টোর কিপারের পদে চাকরি দিয়েছিল সেনা। সেই হিসেবে নিজেও সরকারি পেনশনের আওতায় চলে এসেছেন তিনি।