মহিষাদল: যখন গোটা দেশ জুড়ে প্লাস্টিক সমস্যায় জর্জরিত সকলে ঠিক ওখনই পূর্ব মেদিনীপুর জেলার মহিষাদলে প্লাস্টিক ভুলে বেত ও বাঁশেই জমজমাট হয়ে উঠলো সমগ্র শহর।

বর্তমানে মানুষ সমস্ত ক্ষেত্রেই প্লাস্টিকের ব‍্যবহার বাড়িয়ে চলেছেন৷ ফলে আগেকার দিনের সেই ঐতিহ্যবাহী বেত ও বাঁশের তৈরি জিনিসপত্র প্রায় ব্রাত্য। তবে প্রতিবছর পূর্ণিমা রথ এলে কোথাও যেন সেই আগেকার বেত ও বাঁশের তৈরি জিনিসপত্রকে ফিরে পান মহিষাদলের বাসিন্দারা। এখানে প্রতিবছর পূর্ণিমা রথের দিন বেত ও বাঁশের তৈরি সামগ্রী নিয়ে জমে ওঠে রথের মেলা।যা চলতি বছরেও ব‍্যাতিক্রম নয়।

এবছর পূর্ণিমা রথকে কেন্দ্র করে মহিষাদলের রাজ পুস্করিনীর পাশে বসেছে কয়েকশো বেত ও বাঁশের কুলো, ঠাকার দোকান। মঙ্গলবার এই মেলাকে কেন্দ্র করে সকাল থেকে কাতারে কাতারে মানুষ ভীড় জমাচ্ছেন এখানে। পূর্ণিমা রথে সমগ্র পূর্ব মেদিনীপুর জেলার মধ্যে মহিষাদলের এই বেত ও বাঁশের মেলা এক আকর্ষণীয় মেলা বলেই মনে করা হয়৷

জেলার প্রবীণ ব‍্যাক্তিদের মতে পূর্ণিমা রথে এখানকার এই মেলা প্রায় কয়েকশো বছর ধরে হয়ে আসছে। বর্তমানে প্লাস্টিকের ব‍্যবহার বাড়লেও এখানকার বেত ও বাঁশের তৈরি সামগ্রী কিনতে হাজার হাজার মানুষ ভীড় করেন। পাশের জেলা সবং, পিংলা থেকে বহু ব‍্যবসায়ী এখানে তাদের বাঁশ ও বেতের সামগ্রী বিক্রি করতে মেলায় আসেন। তাদের মতে,আগের মতোই এখনও এখানে বেচা-কেনা ভালোই হয়।