সারাদিন বিভিন্ন কাজের পর সকলেই একটু নিশ্চিন্তে ঘুমাতে চান। কারণ,একমাত্র ঘুমই আমাদের দেয় বাস্তব জগতের নানারকম টেনশন থেকে সাময়িক মুক্তি। ফলে গবেষণা বলছে রাতে যেমন কমকরে ৯ ঘণ্টা ঘুমানো জরুরি, তেমনই ঘুম সুন্দর আরামদায়ক হওয়াটাও বাঞ্ছনীয়। কারণ, রাতে যদি ঠিকমত ঘুম না হয় তাহলে তারপ্রভাব পরে আমাদের পরেরদিনের কাজকর্মের ওপর। এমনকি দীর্ঘদিন যদি কোনও ব্যক্তি রাতে নিশ্চিন্তে না ঘুমাতে পারেন তাহলে তাঁর স্নায়ুর রোগ দেখা দিতে পারে। এমনকি তিনি মানসিক অবসাদেও ভুগতে পারেন।

গবেষকরা বলছেন, দীর্ঘদিন এমন চলতে থাকলে তা আমাদের মনের ওপর যেমন প্রভাব ফেলে, তেমনই শরীর স্বাস্থ্যের ওপরও এর কুপ্রভাব পরে। আমরা বিভিন্ন সময়ে শুনি বা বলে থাকি যে, রাতে ভালো ঘুমের জন্য শোওয়ার ঘর থেকে টেলিভিশন সরিয়ে ফেলা উচিৎ। ভালো একটা আরামদায়ক বিছানার ব্যবস্থা করা দরকার। মোবাইল ফোন সহ যাবতীয় বৈদ্যুতিন সরঞ্জাম শোবার ঘরে রাখা উচিৎ নয়। এমনকি ঘুমাতে যাওয়ার ঘণ্টা দুয়েক আগে থেকেই বন্ধ করতে হবে টিভি, মোবাইল ফোন। কিন্তু সব সময় এই সমস্ত উপদেশ মেনে চলা আমাদের পক্ষে সম্ভব হয়ে ওঠে না। তবুও যদি আপনি ভালো করে ঘুমোতে চান, তাহলে কী করতে হবে জানেন?

১. একদম ঘণ্টা হিসেব করে ঘুম নয়: প্রত্যেক মানুষের ৮ থেকে ৯ ঘণ্টা ঘুমের প্রয়োজন রয়েছে। এই ধারণা অবান্তর। মানুষের ঘুম ৯০ মিনিটের চক্র অনুযায়ী চলে। অর্থাৎ দেড় ঘণ্টা পর আপনার ঘুম ভাঙতে পারে। তাই আপনি যদি সকাল সাড়ে ছ’টায় ঘুম থেকে উঠতে চান, তাহলে প্রতি দেড় ঘণ্টা অন্তর আপনার ‘ঘুমের সাইকেল’ বা চক্র চলতে থাকে।

২. অল্প কিন্তু ঘন ঘন ঘুমান: দিনের একটা নির্দিষ্ট সময় আছে, যখন অবশ্যই আপনি বিশ্রাম নিতে চাইবেন। দিনের মধ্যভাগের ঘুম হল দ্বিতীয় স্বাভাবিক ঘুমের সময় এবং অন্য সময় হল বিকেল পাঁচটা থেকে সন্ধ্যা সাতটা। অনেকেই ঘুমের এই স্বাভাবিক সময় মেনে চলেন।

৩. ঘুম পরবর্তী পরিকল্পনা: ঘুমের পর আপনি কী করবেন সেটা সম্পর্কে আগেই একটা পরিকল্পনা করে রাখুন। শুধু তাই নয়, ঘুম থেকে ওঠার পর আপনি কী করছেন সেটাই নির্ধারণ করে আপনি কতটা সুন্দর আরামদায়ক ভাবে ঘুমিয়েছেন।

৪. বড় বিছানা দরকার: ভালো ঘুমের জন্য আপনার ঘরে যত বড় বিছানার ব্যবস্থা করা সম্ভব, সেটা করুন। কারণ, ভালো ঘুমের জন্য বড় বিছানা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। করেই দেখুন তফাৎ নিজেই বুঝবেন

৫. সঠিকভাবে নিঃশ্বাস নিন: ঘুমের মধ্যে নাক দিয়ে নিঃশ্বাস নেওয়ার অভ্যাস করুন। কারণ মুখ দিয়ে নিঃশ্বাস নিলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। ভালো ঘুম নাও হতে পারে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা