অমৃতসর: ভারতের ইতিহাসের এক অন্যতম গুরুত্বপূর্ণ অভিযান হল ‘অপারেশন ব্লু-স্টার’। খালিস্তানি জঙ্গিদের রুখতে অভিযান চালিয়েছিল সেনা। কিন্তু কার নির্দেশে হয়েছিল এই অভিযান? এই প্রশ্নের কোনও উত্তর নেই কেন্দ্রের কাছে। স্বরাষ্ট্রমন্ত্রক, প্রতিরক্ষা মন্ত্রক কোনোদিনই উত্তর দিতে পারেনি যে ওই অভিযানের নির্দেশ কি মুখে দেওয়া হয়েছিল, নাকি লিখিতভাবে? সেটা কারও জানা নেই।

একাধিকবার অপারেশন ব্লু স্টার সংক্রান্ত তথ্য প্রকাশ করার দাবি তোলা হলেও কোনও লাভ হয়নি। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নির্দেশেই কি হয়েছিল অপারেশন? নাকি, কেন্দ্রীয় মন্ত্রিসভা কিংবা অমৃতসর ডেপুটি কমিশনার নির্দেশ দেন? নাকি সেনা অভিযান চালাতে নির্দেশ দিয়েছিলেন খোদ প্রেসিডেন্ট? সে প্রশ্নের উত্তর নিয়ে আজও রয়েছে ধোঁয়াশা।

প্রাক্তন ব্যাংক অফিসার তথা লেখক বলদেব সিং ২০১৩ সালে আরটিআই-তে এই সংক্রান্ত প্রশ্ন করেন। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রক ও প্রতিরক্ষামন্ত্রকের তরফ থেকে পরিষ্কার জানানো হয়েছে যে এই সংক্রান্ত কোনও রেকর্ড নেই তাদের কাছে। এরপর প্রধানমন্ত্রীর দফতরে অন্য একটি আরটিআই-তে তিনি জানতে চান, লিখিত নাকি মৌখিক নির্দেশে হয়েছিল ১৯৮৪ সালের অপারেশন ব্লু স্টার? আর এই দিয়েছিলেন সেই নির্দেশ। ওই নির্দেশের কপিও চান তিনি। প্রধানমন্ত্রীর দফতর থেকে সেই আবেদন পাঠানো হয় প্রতিরক্ষা মন্ত্রকে। সেখান থেকে স্বরাষ্ট্রমন্ত্রকে। কিন্তু কোনও উত্তর পাওয়া যায়নি।

১৯৮৪ সালে ১ ও ৬ জুনের মধ্যে খালিস্তানি জঙ্গিদের তাড়াতে ভারতীয় সেনা এক বড়সড় অপারেশন চালায় অমৃতসরের স্বর্ণমন্দিরে। জঙ্গি ও সাধারণ মানুষ মিলিয়ে কয়েক’শ মৃত্যু হয়।