নয়াদিল্লি: ভ্যাক্সিনের দিকে তাকিয়ে আছে গোটা বিশ্ব। ভ্যাক্সিনেই মুক্তি চাইছে মানুষ। আর সেই ভ্যাক্সিন নিয়ে এবার নিরাশার কথা শোনালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানম। মঙ্গলবার ভ্যাক্সিন নিয়ে মুখ খোলেন তিনি।

‘হু’ প্রধানের কথায়, ‘যেসব ভ্যাক্সিন তৈরি হচ্ছে, সেগুলো কাজ করবে এমন গ্যারান্টি নেই। যত বেশি মানুষের উপর টেস্ট করা হবে, তত বেশি নিরাপত্তার বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।’

আরও পড়ুন: একাধিক মাদ্রাসা খুলে সদস্য বাড়ানোর পরিকল্পনা ছিল ধৃত জঙ্গিদের: সূত্র

তিনি আরও বলেন, অ্তত ২০০টি ভ্যাক্সিন নিয়ে বিভিন্ন পর্যায়ে গবেষণা চলছে। কোনোটা ক্লিনিক্যাল ও কোনোটা প্রি-ক্লিনিক্যাল টেস্টিং-এর পর্যায়ে রয়েছে। তাঁর মতে, ইতিহাস বলছে যে এর মত্যে কোনোটা সফল হবে, কোনোটা ব্যার্থ হবে।

ভ্যাক্সিন নিয়ে গবেষণা চলছে বিশ্বের একাধিক গবেষণাগারে। চলতি বছরের মধ্যেই ভ্যাক্সিন নিয়ে কোনও একটা রিপোর্ট সামনে আসবে বলেই মনে করা হচ্ছে। তবে বিশ্বের সব দেশ যাতে সমানভাবে ভ্যাক্সিন পায়, তার জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে WHO. আর তাতে সামিল হওয়ার জন্য ইতিমধ্যেই আহ্বান জানানো হয়েছে ভারতকে।

আরও পড়ুন: ভারত সীমান্তে শক্তি তিন গুণ বাড়িয়েছে কমিউনিস্ট চিন: বিস্ফোরক রিপোর্ট

সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এমনটাই জানানো হয়েছে। ব্রুস এলওয়ার্ড বলেন, ভারতের এই উদ্যোগে সামিল হওয়ার যোগ্যতা রয়েছে। তাই এই বিষয়ে ভারতের সঙ্গে আলোচনা চলছে। ভারতের অংশগ্রহণ আশা করছেন তাঁরা। ভারতের ভ্যাক্সিনের বিষয়ে অনেক অভিজ্ঞতা রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

WHO ও GAVI একটি ভ্যাক্সিন অ্যালায়েন্স তৈরি করেছে। যার নাম দেওয়া হয়েছে Covax Facility. তাদের উদ্দেশ্য, যাতে ভ্যাক্সিন এলে তা বিশ্বের সব দেশ সমানভাবে পায়। কিন্তু অনেক দেশই নিজেদের সাপ্লাই নিশ্চিত করেছে, ফলে তারা ওই উদ্যোগে সামিল হতে চাইছে না। যেমন, আমেরিকা।

Covax নামে এক বিশেষ পদ্ধতি তৈরি করেছে WHO. আর সেই উদ্যোগের মাধ্যমে নজর রাখা হচ্ছে যাতে সারা বিশ্বে সমানভাবে এই ভ্যাক্সিনের বন্টন সম্ভব হয়।

আপাতত ভারতে দৌড়ে রয়েছে তিনটি ভ্যাক্সিন, তা প্রধানমন্ত্রী নিজেই জানিয়েছেন। দমবন্ধকর পরিস্থিতিতে নতুন আশা দেখাচ্ছে দেশে গবেষণারত করোনার তিনটি ভ্যাকসিন। এই ভ্যাকসিন ১৭৫০ জনের শরীরে ট্রায়াল দেওয়া হয়েছে বলেই জানিয়েছে আইসিএমআর। শীঘ্রই ভারতে রাশিয়ার ভ্যাক্সিনেরও ট্রায়াল শুরু হবে।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।