নতুন বছরের শুরুতেই আনড্রেয়েড ফোন এবং আই ফোন ব্যবহারকারীদের জন্য খারাপ খবর দিতে চলেছে হোয়াটস অ্যাপ। ২০২০ সালের ফেব্রুয়ারি মাস থেকে আনড্রেয়েড ২,৩,৭ এবং আইফোন আইওএস-৮ ‘এ আর হোয়াটস অ্যাপ সাপোর্ট করবে না বলে জানিয়েছে হোয়াটস অ্যাপ সংস্থা।

সারাবিশ্বে যত জন আনড্রেয়েড ফোন ব্যবহারকারী রয়েছে তাঁদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় জনসংযোগ রক্ষা করার ক্ষেত্রে বার্তা পাঠানোর জন্য সব থেকে বেশি পরিমানে ব্যবহার করা হয় হোয়াটস অ্যাপ। কারন এটি অন্যান্য সোশ্যাল মিডিয়ার তুলনায় অনেক বেশি সুরক্ষিত এবং নিরাপদ। কিন্তু এই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য খুব শীঘ্রই একটা খারাপ সংবাদ দিতে চলেছে ‘ডব্লিউএবিইটাইনফো’।

সোমবার সকালে টুইটে এই খবর পোস্ট করে জানিয়েছে সংস্থা। এই টুইটে পোস্ট করে জানানো হয়েছে যে, ফেব্রুয়ারি মাস থেকে আনড্রেয়েড ২,৩,৭ এবং আইফোন আইওএস-৮ ‘এ আর হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না। এছাড়াও ওই ফোনগুলিতে হোয়াটসঅ্যাপের নতুন কোনও ভার্সন আর আপডেট করা যাবে না বলে জানা গিয়েছে।

এই ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ সংস্থার তরফে ব্যবহারকারীদের জন্য একটি ডেডলাইন বেঁধে দেওয়া হয়েছে। এই ডেড লাইনে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি থেকে আনড্রেয়েড ২,৩,৭ এবং আইফোন আইওএস-৮ ‘এ
হোয়াটসঅ্যাপ পুরোপুরি ভাবে বন্ধ করে দেওয়া হবে। এবং এই ফোনগুলিতে হোয়াটস অ্যাপের পুরনো ভার্সনেও কোনও কাজ বা আপডেট হবে না বলে জানিয়েছে সংস্থা।

শুধু তাই নয় জানা গিয়েছে ফেব্রুয়ারি ১ থেকে আনড্রেয়েড ২.০ এর নতুন নামকরন করা হবে ‘ইক্লিয়ার’।যদিও আপনি চাইলেও আপনার আইফোন আইওএস-৮ ‘এ হোয়াটস অ্যাপ ব্যবহার করতে পারবেন। সে ক্ষেত্রে আপনাকে আবার পুনরায় আপনার আইফোনে হোয়াটস অ্যাপ রিইন্সটল করতে হবে এবং আপনি আপনার আগের আক্যাউন্টটি আর যাচাই করতে পারবেন না বলে জানা গিয়েছে।

সূত্রের খবর আইফোন আইওএস-৮ ‘এ হোয়াটস অ্যাপ ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে পুরোপুরি ভাবে বন্ধ করে দেওয়া হবে এবং উইন্ডস ফোনগুলির ক্ষেত্রেও আগামী ডিসেম্বর মাসের ৩১ তারিখে হোয়াটস অ্যাপের কার্যকারীতা পুরোপুরি ভাবে বন্ধ হয়ে যাবে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ সংস্থা।

সুতরাং ফেব্রুয়ারি ১ তারিখের পরে যে সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা তাঁদের আনড্রেয়েড ফোন এবংআইফোন আইওএস-৮ ‘এ হোয়াটস অ্যাপ চালু রাখতে চাইবেন তাঁদের ক্ষেত্রে এই সব ফোনে আর হোয়াটসঅ্যাপের নতুন কোনও ভার্সন আপডেট হবে না এমনকি আপনার ফোনে আর হোয়াটসঅ্যাপ চলবে না।

‘ডব্লিউএবিইটাইনফো’র শেয়ার করা একটি তথ্যে জানানো হয়েছে যে, উপরিউক্ত অপারেটিং সিস্টেম গুলিতে আর নতুন করে কোনও অ্যাকাউন্ট খোলা যাবেনা এবং বন্ধ হয়ে যাওয়া আগের অ্যাকাউন্টি পুনরায় আবার যাচাই করা যাবে না।

সুতরাং আগামী বছর ফেব্রুয়ারির ১ তারিখ থেকে আনড্রেয়েড ২.৩.৭ এবং আইফোন আইওএস-৮’এ হোয়াটস অ্যাপ বন্ধ হয়ে যাচ্ছে। এছাড়াও গত জুলাই মাসের ১ তারিখ থেকে মাইক্রোসফটের ফোনগুলিতেও হোয়াটস অ্যাপ কাজ করা বন্ধ করে দিয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ