আজকের দিনে মানুষের কাছে সোশ্যাল মিডিয়ার গুরুত্ব অনেকটা। এই সোশ্যাল মিডিয়া বাদে আজকের দিনে জীবন ধারণ করা কার্যত অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। আর বিশেষত করোনা মহামারীর পর থেকে আরও বেড়েছে এই সোশ্যাল মিডিয়া নির্ভরতা।

কিন্তু অনেক সময়ে এই সোশ্যাল মিডিয়া বা কল কড়া মানুষের কাছে বিরক্তির আরন হয়ে দাঁড়ায়। কিন্তু টা থেকে রেহাই পাওয়ার জন্য গুগল ভয়েস অ্যাসিসটেন্ট স্মার্ট ফোন গ্রাহকদের দিয়েছে নয়া সুবিধা। যার সাহায্যে ফোন ধরার হাত থেকে রেহাই পাওয়া যায় সহজেই। তবে এবারে এই এক সুবিধা আনতে চলেছে হোয়াটসঅ্যাপ।

যার ফলে কাউকে কল করার জন্য ফোন হতে নেওয়ার দরকার নেই। নয়া প্রযুক্তির সাহায্যে ক্রমেই এই বিষয়টি আজকের দিনে আরও সহজ হয়ে দাঁড়িয়েছে। ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপ সাধারণ মানুষের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মিডিয়াম। যা ব্যক্তিগত কাজের পাশপাশি অফিসের কাজের ক্ষেত্রেও মানুষ ব্যবহার করে থাকে। আর এই সুবিধা আনাতে সাধারণের অনেকটাই সুবিধা হবে। এই সুবিধা নেওয়ার জন্য প্রথমে গ্রাহকদের নিজেদের ফোনে গুগল অ্যাসিসটেন্ট নিজেদের গলার স্বরের সাহায্যে সেট করে নিতে হবে।

তবে যদি আগে থেকেই এই গুগল অ্যাসিসটেন্ট ফোনে সেট করা থাকে সে ক্ষেত্রে ওকে গুগল বা হে গুগল বলে সেটি সক্রিয় করতে হবে। আর তারপরেই এই ফিচারের সাহায্যে কাউকে হোয়াটসঅ্যাপ কল করতে চাইলে মুখে সেই ব্যক্তির নাম বলে কল করতে বললেই সহজেই করা যাবে।

এর জন্য আলাদা করে ফোন ধরার দরকার পড়বে না। পাশপাশি একই ভাবে হোয়াটসঅ্যাপ ভিডিও কল করতে চাইলে মুখে নাম বলে ভিডিও কল বললেই টা সহজেই করা যাবে। এই ফিচার গ্রাহকদের যথেষ্ট সুবিধা দেবে বলে মনে কড়া হচ্ছে। ফোন না ধরেই কথা বলে যাবে বা হাতের কাজ মিটিয়ে নেওয়া যাবে। এমনকি সেরে নেওয়া যাবে গুরুত্বপূর্ণ ভিডিও মিটিং ও।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও