নয়াদিল্লি: ফেসবুকের পরে অন্যতম জনপ্রিয় যোগাযোগের মাধ্যমে হিসেবে উঠে এসেছিল হোয়াটসঅ্যাপ। প্রাথমিক ভাবে এই অ্যাপ স্বতন্ত্র ভাবে বাজারে এলেও পরে ফেসবুক কিনে নিয়েছিল জনপ্রিয় এই অ্যাপ।

গত বছরের শেষ থেকেই এই সংস্থা জানাচ্ছিল বেশ কয়েকটি ফোনে বন্ধ হয়ে যাবে এই সোশ্যাল মিডিয়া। জানানো হচ্ছিল আইওএস ৮ অথবা পুরোনো অপারেটিং সিস্টেমের আইফোনে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি থেকে হোয়াটসঅ্যাপের ব্যবহার বন্ধ হবে। এ ছাড়া অ্যান্ড্রয়েড ২.৩.৭ অথবা তার চেয়ে পুরোনো সংস্করণের ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ।

যার জেরে অসুবিধার মধ্যে পড়বেন বেশ কয়েক কোটি গ্রাহক। কেননা বর্তমানে এই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া কেবলমাত্র মানুষেরাই নয়। ব্যবসায়িক ক্ষেত্রেও দ্রুত যোগাযোগের কারণে ব্যবহার করা হয়। তাই এই অ্যাপ কোন কারণে বন্ধ হয়ে গেলে হারিয়ে যাবে গুরুত্বপূর্ণ চ্যাট। তাই ব্যাকআপ নিয়ে রাখা যে কোন ক্ষেত্রে যথেষ্ট গুরুত্বপূর্ণ।

ব্যাকআপ নেওয়ার ক্ষেত্রে স্ক্রিনের একদম উপরের ডানদিকে তিনটে ডট দেখতে পাওয়া যায়। তাতে ক্লিক করলে more অপশন দেখতে পাওয়া যাবে। সেখান থেকে export chat অপশনে ক্লিক করলে সমস্ত চ্যাটকে ব্যাক আপ নেওয়া যাবে। তবে export অপশনে ক্লিক করার সঙ্গে সঙ্গে কোন জায়গাতে চ্যাট রাখতে চান অর্থাৎ ফোনের মধ্যে নাকি নিজস্ব ইমেলের মধ্যে রাখতে চান তা দেখে নিতে হবে।

তবে যে সকল ব্যবহারকারীরা পুরনো ফোন ব্যবহার করছেন তাদের নতুন অ্যান্ড্রয়েড ৪.০.৩ এবং আইওএস ৯ ব্যবহার করতে বলা হচ্ছে। কেননা এই নতুন ধরণের ফোনে একাধিক অ্যাপ খুব সহজে ব্যবহার করা যাবে।