নয়াদিল্লিঃ লক ডাউনের মধ্যে পরিচিতদের সঙ্গে কথা বলার অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ভিডিও কল। আর সেই কারণে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে গুগল ডুয়ো বা জুমের মত অ্যাপ। কিন্তু সম্প্রতি জুম অ্যাপকে নিরাপদ নয় বলে ঘোষণা করা হয়েছে। আর সেই সুযোগে নিজের গ্রহন যোগ্যতা বাড়াতে বেশ কিছু ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ । যাতে একাধিক মানুষজন হোয়াটসঅ্যাপের ভিডিও কলে কথা বলতে পারে সেই সুবিধা নিয়ে আসা হচ্ছে।

হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে এই নয়া ফিচার হোয়াটসঅ্যাপের ভি ২.২০.১২৮ বিটা এবং ভি ২.২০.১২৯বিতা ভার্সনে পাওয়া যাবে। যারা এই দুটি ভারসনের মধ্যে যে কোন একটা ব্যবহার করেন তারা কেবলমাত্র আপডেট করলেই এই নয়া সুবিধার আনন্দ নিতে পারবেন। যদিও এখনও পর্যন্ত এই ফিচার চালু হয়নি। তাই এই মুহূর্তে আপডেট করলে এই সুবিধা পাওয়া যাবে না বলেই জানানো হয়েছে।

এছাড়া যেহেতু এই ফিচার এখনও চালু করা হয়নি সেই কারণে ঠিক কতজন এই ভিডিও কলে যোগ দিতে পারবেন তা জানা যায়নি। সংখ্যা টা ১২ র বেশি না কম টা জানার জন্য কিছুদিন অপেক্ষা করতে হবে। কিন্তু পরিস্কার করে জানানো হয়েছে যারা এই ফিচার ব্যবহার করতে আগ্রহী তাদের ফোনে এই ভার্সন থাকতে হবে। এছাড়া জানানো হয়েছে এই পরিষেবা শুরুর দিকে কিছুটা অসুবিধা দেখা দিতে পারে।

কিন্তু টা ঠিক করে দেওয়া হবে। কিন্তু কি ধরনের সমস্যা টা বিস্তারিত ভাবে জানানো হয়নি। তবে কোন ব্যবহারকারীরা যদি কোন সমস্যা পান তাহলে যেন হোয়াটসঅ্যাপ আপডেট না করেন তা জানানো হয়েছে। তবে এই ফিচারটি যে যথেষ্ট সুরক্ষিত থাকবে তা নিশ্চিত। এই পরিস্থিতির মধ্যে হোয়াটসঅ্যাপ যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে সাধারণের কাছে। তাই নয়া ফিচার যুক্ত হলে ব্যবহারকারীদের যে সুবিধা হবে তা নিশ্চিত ভাবে বলা যায়।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।