মুম্বই: অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য বড়সড় আপডেট আনল হোয়াটসঅ্যাপ। এখন থেকে আপনার সমস্ত হোয়াটসঅ্যাপ ডেটা আপনি অফিসিয়ালি গুগল ড্রাইভে স্টোর করে রাখতে পারবেন। অর্থাৎ হোয়াটসঅ্যাপের পাঠানো এবং গৃহিত যে সমস্ত তথ্য আপনার ফোন বা এসডি কার্ডকে ভারী করত, এখন থেকে তার হাত থেকে মুক্তি মিলবে। গুগল তাদের এক ব্লগে মঙ্গলবার এ কথা জানিয়ে দিল। (WhatsApp ব্যবহারকারীর সংখ্যা ছাড়াল ৯০০ মিলিয়ন)

অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল, হোয়াটসঅ্যাপ সমস্ত ডেটা গুগল ড্রাইভে সেভ করার অপশন আনতে চলেছে। সহজ করে বলতে গেলে, আপনার বন্ধুরা প্রতিদিন আপনাকে যত ছবি, মেসেজ, ভিডিও পাঠায়, সেগুলি আপনি প্রতিদিন বা প্রতি সপ্তাহে বা মাসে নিয়ম করে গুগল ড্রাইভে সেভ করে রাখুন। চ্যাট হিস্ট্রি ক্লিয়ার বা ডিলিট করার হাত থেকে বাঁচবেন, আবার ফোন বা এসডি কার্ড মেমোরিও সেভ হবে।

হোয়াটস অ্যাপ ফর অ্যান্ড্রয়েডের ২.১২.১৯৪ ভার্সনে এই সুবিধে মিলবে। আপনার দোনে যদি এই ভার্সন না থাকে, তাহলে আপডেট করে নিন। ভারতের সব শহরে আগামী এক মাসের মধ্যেই এই ফিচার মিলবে বলে জানিয়েছে গুগল। (Android -এর জন্য পাঁচটি নয়া ফিচার আনল WhatsApp)

কী করে এই সুবিধে নিতে পারবেন? ছবি দেখুন-

CQx0JxvUwAAQBJz

খুব সহজ। প্রথমে যান আপনার সেটিংস মেনুতে। অ্যাপ সেটিংস থেকে যান চ্যাট সেটিংসে, তারপর দেখতে পাবেন চ্যাট ব্যাক আপ অপশন। আপনি আগেভাগেই সময় সেভ করে রাখলে হোয়াটসঅ্যাপ নিজেই প্রতিদিন আপনার সমস্ত চ্যাট মেমোরি নিজে থেকেই ড্রাইভে সেভ করে রাখবে। আপনি নিশ্চিন্তে ফোন থেকে চ্যাট হিস্ট্রি ডিলিট করে দিন,আপনার তথ্য থাকবে সুরক্ষিত। (বিজ্ঞাপন ছাড়াই ৫৫ জন কর্মী নিয়ে চলছে WhatsApp)