কলকাতা: দীর্ঘক্ষণ কাজ করা পর ল্যাপটপ গরম হয়ে যাওয়ার সমস্যায় প্রায় সবাইকেই পড়তেই হয়৷ হয়তো এর ফলে খুব বেশি সমস্যা হওয়ার কথা নয়! তবু, খুব বেশি গরম হয়ে গেলে পড়তে হতে পারে বড়সড় বিপদের মুখেও৷ কিন্তু, ল্যাপটপ বন্ধ রেখে কাজ লাটে তোলা সম্ভব নয়৷ এই ক্ষেত্রে কীভাবে ল্যাপটপ গরম হওয়া আটকানো যায়, তা নিয়ে সবাই কমবেশি চিন্তিত৷ যদিও, কয়েকটি সহজ উপায় মেনে চললে ল্যাপটপ গরম হওয়া আটকানো সম্ভব!

কী করে ল্যাপটপ গরম হওয়া রুখবেন?

১)  ফ্ল্যাট জায়গার উপর থাকলে ল্যাপটপের তলার দিকে থাকা ব্যাটারি এবং প্রসেসর তাপ বিকিরণ করতে পারে না৷ তাই অতিরিক্ত গরম হয়ে যায়। সব সময় একটি মোটা বই বা এমন কিছুর উপর ল্যাপটপ রাখুন। যাতে প্রসেসরের ফ্যানের হওয়া চলাচল করতে পারে৷

২) এসি নেই৷  আবার দরজা-জানলাও বন্ধ! এমন ঘরে ল্যাপটপ বেশি গরম হয়ে যাওয়া স্বাভাবিক৷ তাই এসি না থাকলে জানলা অবশ্যই খুলে‌ রাখুন যাতে বাতাস চলাচল করে।

৩) ল্যাপটপের স্টেটাস বারের ব্যাটারি আইকনে ‘Power and Sleep Settings’ সিলেক্ট করুন। স্ক্রল করে Additional Power Settings যান। এবার Change Plan Settings  ক্লিক করুন। এরপর সিলেক্ট করুন Change Advanced Power Settings। স্ক্রল ডাউন করে আসুন Processor Power Management-এ। এবার সিলেক্ট করুন Maximum Processor State। সেখানে পার্সেন্টেজ কমিয়ে দিন ৭0% থেকে ৮০% করুন৷ দেখবেন ল্যাপটপ গরম কম হবে৷

৪) থার্মোডায়নামিক্স ল অনুসরণ করেও কমাতে পারেন ল্যাপটপের তাপমাত্রা। পর পর কয়েকটি তামার কয়েন রাখুন ল্যাপটপের উপরে। ধাতুর তাপশোষণ অনেক বেশি হওয়ায় কিছুক্ষণের মধ্যে ল্যাপটপের তাপমাত্রা কমবে এবং তামার কয়েনের তাপমাত্রা বাড়বে।

৫) কুলিং প্যাড অথবা কুলিং ম্যাটও কিনে নিতে পারেন। এগুলির সঙ্গে ফ্যান থাকে যা ল্যাপটপের তলায় হাওয়া দিয়ে তার তাপমাত্রা বেশি বাড়তে দেয় না।

৬) নরম জায়গার উপরে ল্যাপটপ রাখলে তাপ বিকিরণ হতে পারে না৷ তাই কখনও বালিশ, বিছানা এমনকী কোলের উপরে রেখেও ল্যাপটপ ব্যবহার করবেন না। নাম ‘ল্যাপ’টপ হলেও ‘ল্যাপে’ রাখলেই বেশি গরম হয় এই ডিভাইস।

৭) অনেক সময় ল্যাপটপের এয়ার ভেন্টগুলি ময়লা জমে বন্ধ হয়ে যায়। কমপ্রেসড এয়ার ব্যবহার করে সেই ধুলো পরিষ্কার করে নিতে পারেন। তবে এর জন্য একজন হার্ডওয়্যার বিশেষজ্ঞের সাহায্য নেওয়াই ভাল।