ক্ষমতায় আসার পরই স্মার্ট সিটি তৈরি করার কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অবশেষে প্রকাশ করা হল স্মার্ট সিটির তালিকা। দেখে নেওয়া যাক কি থাকবে সেখানে।

  •  সুন্দর ও সুস্থ জীবন যাপণ করার জন্য প্রাথমিকভাবে প্রয়োজনীয় সব ব্যবস্থা থাকবে স্মার্ট সিটিতে। পরিচ্ছন্ন ও সুস্থ জীবন ধারনের উপযোগী করে তোলা হবে শহরগুলিকে।
  •  প্রাথমিক প্রয়োজন হিসেবে গুরুত্ব দেওয়া হবে জল, বিদুৎ, শৌচাগার, নিকাশি ব্যবস্থা, পরিবহন, তথ্য ও প্রযুক্তি, ই-গভর্ন্যান্স ইত্যাদির উপর জোর দেওয়া হবে। গরুরত্ব দেওয়া হবে শহরবাসীর নিরাপত্তাতেও।
  •  শহরগুলিতে সহজ হবে তথ্য অনুসন্ধান। বর্জ্য থেকে উৎপন্ন করা হবে জ্বালানি ও শক্তি। ১০০ শতাংশ পরিত্যক্ত জল কাজে লাগানো হবে। থাকবে গ্রিন বিল্ডিং, স্মার্ট পার্কিং, উন্নত ট্রাফিক ব্যবস্থা ইত্যাদি।
  • তৈরি হয়েছে স্মার্ট সিটি কাউন্সিল অফ ইন্ডিয়া। এটি আমেরিকার স্মার্ট সিটি কাউন্সিলের অংশ, যেখানে ১০০ জন সদস্য রয়েছে। আমরিকার স্মার্ট সিটি কাউন্সিল ১৪০ দেশের স্মার্ট সিটি গঠন ও রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে।
  •  স্মার্ট সিটির পরিকল্পনা রূপায়ণের জন্য প্রত্যেক রাজ্যে একটি করে স্পেশাল পারপাস ভেহিকল বের করা হবে। রাজ্য সরকারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে ইএ উদ্যোগ নেওয়া হবে।
  • স্মার্ট সিটি ঘোষণার পর চালু হবে স্মার্ট সিটি চ্যালেঞ্জ।প্রথম বছর ২০ টি শহরের মথভে ও পরের দু’বছর ৪০ টি করে শহরের মধ্যে এই চ্যালেঞ্জ হবে।
  •  রাজ্য সরকারকে এই স্মার্ট সিটি চ্যালেঞ্জের জন্য নমিনেশন দিতে বলবে কেন্দ্রীয় সরকার। যে শহর জিতবে সেই শহরকে আগামী পাঁচ বছর ধরে প্রত্যেক বছর ১০০ কোটি টাকা করে দেওয়া হবে।

কোন কোন শহর এই তালিকায় আছে, জানতে ক্লিক করুন:

৯৮ টি শহরের তালিকা

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.