টোকিও: প্রত্যেক বছরই হয় এমন উৎসব। হাজার হাজার পুরুষ নগ্ন হয়ে জড় হন সেই উৎসবে। উৎসবের নাম ‘হাদাকা মাতসুরি। এবার জাপানে অনুষ্ঠিত হয়ে গেল সেই উৎসব।

নগ্ন হয়ে অন্তত ১০ হাজার মানুষ জাপানের ‘হাডাকা মাতসুরি’ উৎসবে যোগদান করলেন এবারও। প্রতিবছর হনশু দ্বীপে এই উৎসব পালিত হয়।

সিএনএনের খবরে বলা হয়েছে, জাপানে প্রতি বছর ফেব্রুয়ারি মাসের তৃতীয় শনিবার সাইদাইজি কানোনিন টেম্পলে পালন করা হয় এই উৎসব। আয়োজকরা বলছেন, ভেদাভেদ ভুলে সামাজিক জীবনে সমৃদ্ধ হতে এবং উন্নতির লক্ষ্যে এ ধরনের আয়োজন। সর্বস্তরের পুরুষরা সেখানে যোগ দিতে পারেন। প্রত্যেকেই নগ্ন হয়ে সেখানে হাজির হন।

ব্যাপক ফসল, সমৃদ্ধি এবং উর্বরতা পাওয়ার লক্ষ্যে দেশটির স্থানীয় সময় শনিবার ৩ টা ২০ মিনিট নাগাদ এই অনুষ্ঠান শুরু হয়। উৎসবটিতে দেশটির যুবকেরাও অংশ নেন। আগামী দিনেও এই প্রথা চালু থাকবে বলে মনে করছেন সেখানকার মানুষ।

উৎসবের শুরুতে তাঁরা মন্দিরের চারপাশে দৌড়াদৌড়ি করেন। এরপর ঠাণ্ডা জলে নিজেদের শুদ্ধ করে মূল মন্দিরের দিকে যান।

জানা গেছে, নগ্ন হয়ে সেখানে যাওয়ার পর সবার উদ্দেশ্য থাকে কাঠের তৈরি ‘শিঙ্গি’ পাওয়ার। আর ওই শিঙ্গি ভিড়ের মধ্যে ফেলে দেন যাজকরা। উৎসবের দিন একশ বান্ডেল শিঙ্গি ভিড়ের মধ্যে ফেলা হয়।

উৎসবে রাত ১০ টার দিকে সেখানকার যাজকেরা ১০০ কাঠি ছুড়ে দেন। যারা এই কাঠি পায় তারা নিজেকে ভাগ্যবান মনে করে। তাদের ধারণা, এই কাঠি পেলে আগামী এক বছর তাদের অনেক ভাল কাটবে।