নয়াদিল্লি: টানা ১৫দিন লড়াইয়ের পর মঙ্গলবার দিল্লির সফদরজং হাসপাতালে মৃত্যু হয়েছে উত্তরপ্রদেশের হাথরসে গণধর্ষিতা তরুণীর। দলিত তরুণীর মৃত্যুর পরেই যোগীরাজ্যের এই হাড়হিম করা ঘটনার জেরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে উত্তরপ্রদেশ-সহ দিল্লির বিভিন্ন জায়গায়।

আর নৃশংস এই ঘটনার আঁচ গিয়ে পড়েছে সুদূর সংযুক্ত আরব আমিরশাহীতেও। যেখানে চলছে ত্রয়োদশ আইপিএলের আসর। উত্তরপ্রদেশের হাথরসে নির্যাতিতা দলিত তরুণীর মৃত্যুর ঘটনায় সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগড়ে দিয়েছেন জাতীয় দল এবং টুর্নামেন্টে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর অধিনায়ক বিরাট কোহলি। মঙ্গলবার মরুশহরে বসে ঘটনার ভয়াবহতায় একটি টুইট করেন আরসিবি অধিনায়ক।

কোহলি লিখেছেন, ‘হাথরসে যা ঘটেছে সেটা অমানবিক। নিষ্ঠুরতার সমস্ত সীমা অতিক্রম করে গিয়েছে। আশা রাখি এই জঘন্য অপরাধের সঙ্গে যুক্ত অপরাধীরা উপযুক্ত শাস্তি পাবে।’

এদিকে মৃত্যুর পর নির্যাতিতা দলিত তরুণীর দেহ সৎকার নিয়ে পুলিশের সঙ্গে ব্যাপক বচসা বাঁধে গ্রামবাসীদের। দিল্লির সফদরজং হাসপাতাল থেকে মঙ্গলবার দেহ নিয়ে আসা হয় বাড়ির উদ্দেশ্যে। দেহটি হাথরসে বাইরে পৌঁছতেই নির্যাতিতার পরিবারের লোকজন, আত্মীয়রা পুলিশকে ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করেন। সুবিচার না পাওয়া পর্যন্ত মেয়ের মৃতদেহ সৎকার করবেন না বলে জানিয়ে দেন তাঁরা। কিন্তু রাতেই দাহ করতে হবে বলে পুলিশ চাপ সৃষ্টি করে নির্যাতিতার পরিবারের উপর। নির্যাতিতার বাবা ও দাদার অভিযোগ, তাঁদের একপ্রকার গৃহবন্দি করে পুলিশ দেহ তুলে নিয়ে যায় ও রাতের অন্ধকারেই সৎকার করে।

গত ১৪ সেপ্টেম্বর উচ্চবর্ণের চার ব্যক্তি দলিত এই তরুণীকে গণধর্ষণ করে বলে অভিযোগ। এই নৃশংস ঘটনা মনে করিয়ে দিয়েছে দিল্লির নির্ভয়াকাণ্ডকে। কারণ, এক্ষেত্রেও গণধর্ষণের পর তরুণীর ওপর নির্মম অত্যাচার চালানো হয় বলে জানা গিয়েছে। আশঙ্কাজনক অবস্থায় ওই তরুণীকে প্রথমে আলিগড়ের এক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে শারীরিক পরিস্থিতির অবনতি হলে তাঁকে দিল্লির সফদরজং হাসপাতালে স্থানান্তরিত করা হয়। দিন পনেরো মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে মঙ্গলবার হার মানেন ওই দলিত তরুণী।

এদিকে চাপের মুখে হাথরসে গণধর্ষণকাণ্ডে নির্যাতিতার মৃত্যুর তদন্তে সিট গঠনের সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশ সরকার। স্বরাষ্ট্র সচিব ছাড়াও দলে রয়েছেন ডিআইজি এবং এক আইপিএস অফিসার। গোড়া থেকে তদন্ত করে ৭ দিনের মধ্যে রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে দ্রুত অপরাধীদের চিহ্নিত করা কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।