সাউদাম্পটন: ওপেনার ক্রেগ ব্রাথওয়েট এবং উইকেটরক্ষক ব্যাটসম্যান শেন ডাউরিচের অর্ধশতরানে ভর করে প্রথম ইনিংসে বড়সড় লিড নিল ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের ২০৪ রানের জবাবে তৃতীয়দিন ক্যারিবিয়ানদের প্রথম ইনিংস শেষ হল ৩১৮ রানে। ১১৪ রানে পিছিয়ে থেকে তৃতীয়দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের রান বিনা উইকেটে ১৫। অর্থাৎ, এখনও ৯৯ রানে এগিয়ে ওয়েস্ট ইন্ডিজ।

এক উইকেটে ৫৭ রান নিয়ে তৃতীয়দিনের খেলা শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় উইকেটে ক্রেগ ব্রাথওয়েট ও শাই হোপের ৫৯ রানের জুটি এবং ষষ্ঠ উইকেটে রস্টন চেজ শেন ডাউরিচের ৮১ রানের জুটিই মূলত প্রথম ইনিংসে একশোরও বেশি রানে লিড নিতে সাহায্য করে ক্যারিবিয়ানদের। তৃতীয়দিন অ্যাজাস বোলে দ্বিতীয় সেশনেই প্রথম ইনিংসে রানের নিরিখে ইংল্যান্ডকে টপকে যায় ওয়েস্ট ইন্ডিজ। ইংরেজ পেসারদের বিরুদ্ধে এদিন শুরু থেকেই চোখে চোখ রেখে লড়াই করেন ব্রাথওয়েট। যদিও অর্ধশতরান পূর্ণ করার পর তাঁর ইনিংস দীর্ঘস্থায়ী হয়নি।

৬৫ রানে করে ইংরেজ অধিনায়ক বেন স্টোকসের শিকার হন তিনি। ৩৯ রান আসে শামার ব্রুকসের ব্যাট থেকে। ৩ উইকেটে ১৫৯ রান তুলে এদিন মধ্যাহ্নভোজের বিরতিতে যায় ওয়েস্ট ইন্ডিজ। এরপর চা-বিরতির আগে দু’টি উইকেট খোয়ালেও রস্টন চেজ ও শেন ডাউরিচ জুটি প্রথম ইনিংসে লিড এনে দেন ক্যারিবিয়ানদের। ৫ উইকেটে ২৩৫ রান তুলে চা বিরতিতে যায় তাঁরা। তৃতীয় সেশনে অর্ধশতরান পূর্ণ করেন উইকেটরক্ষক ব্যাটসম্যান শেন ডাউরিচ। অর্ধশতরান থেকে মাত্র তিন রান দূরে দাঁড়িয়ে আউট হন চেজ। ৬১ রানে স্টোকসের শিকার হন ডাউরিচ।

২৬৭ রানে ষষ্ঠ উইকেট খোয়ানোর পর আর সেই অর্থে লম্বা হয়নি উইন্ডিজের কোনও পার্টনারশিপই। শেষদিকে ১৮ রানের অবদান রাখেন আলজারি জোসেফ। ৩১৮ রানে প্রথম ইনিংস শেষ হয় হোল্ডার অ্যান্ড কোম্পনির। ব্যাটের পর বল হাতে ৪ উইকেট নিয়ে ইংল্যান্ডের সবচেয়ে সফল বোলার অধিনায়ক স্টোকস। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তনে ইংল্যান্ডের মাটিতে আপাতত ওয়েস্ট ইন্ডিজের পারফরম্যান্স যথেষ্ট ইঙ্গিতবহ। দ্বিতীয়দিন জেসন হোল্ডার-শ্যানন গ্যাব্রিয়েলের ম্যাজিক স্পেলে প্রথম ইনিংসে ২০৪ রানেই গুটিয়ে গিয়েছিল ইংল্যান্ড।

তৃতীয়দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ১০ ওভার ব্যাটিং করার সুযোগ পেয়েছে ইংল্যান্ড। কোনও উইকেট না হারিয়ে দিনের শেষে ১৫ রান তুলেছে তাঁরা। ক্রিজে ১০ রানে অপরাজিত ররি বার্নস, ডম সিবলে অপরাজিত ৫ রানে। চতুর্থদিন অ্যাজাস বোলে ক্যারিবিয়ান পেসাররা প্রথম ইনিংসের মতোই দাপট দেখাতে পারেন কীনা, এখন সেটাই দেখার।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ