বিশাখাপত্তনম: সাই হোপ-শিমরন হেটমেয়ারের জোড়া শতরানে চেন্নাইতে হারতে হয়েছিল ৮ উইকেটে। তাই বুধবার ভাইজ্যাগে দ্বিতীয় ওয়ান-ডে তিনম্যাচের সিরিজে ভারতের কাছে আক্ষরিক অর্থেই ‘ডু অর আই’। আর ভাইজ্যাগে ডু অর ডাই ম্যাচে টস হেরে প্রথমে ব্যাটিং ভারতীয় দলের।

অর্থাৎ, এক্ষেত্রে প্রথম ম্যাচেরই পুনরাবৃত্তি ভাইজ্যাগে। প্রথম ম্যাচের মতোই টস জিতে ভারতীয় দলকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানালেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক কায়রন পোলার্ড। ম্যাচ জিতলেই সিরিজ মুঠোয়। এমতাবস্থায় দ্বিতীয় ওয়ান-ডে ম্যাচে জোড়া পরিবর্তন নিয়ে মাঠে নামছে ক্যারিবিয়ানরা। প্রথম ম্যাচে ব্যর্থ ওপেনার সুনীল অ্যামব্রিসের পরিবর্তে দলে এলেন এভিন লুইস। পাশাপাশি হেইডেন ওয়ালশ জুনিয়রের পরিবর্তে দলে এলেন বাঁ-হাতি মিডিয়াম পেসার খ্যারি পিয়ের।

মরণ-বাঁচন ম্যাচে ভারতীয় দলেও একটি পরিবর্তন। শিবম দুবের পরিবর্তে দ্বিতীয় ম্যাচে সুযোগ পেলেন শার্দুল ঠাকুর। রাতের দিকে শিশির ফ্যাক্টরের কথা মাথায় রেখেই দলে অতিরিক্ত সিমার নেওয়া হয়েছে বলে জানালেন বিরাট কোহলি। ভারত অধিনায়কের কথায়, ‘টস আমাদের হাতে নেই। তবে এই পিচে প্রথমে ব্যাটিং করতে খুব একটা অসুবিধে হওয়ার কথা নয়।’ যদিও টস জিতলে তিনিও যে রান তাড়া করার পথেই হাঁটতেন সেটা জানাতেও ভুললেন না বিরাট।

অন্যদিকে ক্যারিবিয়ান দলনায়ক পোলার্ড বলেন, ‘সিরিজ জয়ের যে সুযোগ রয়েছে তার বাস্তব রূপ দিতে আমাদের প্রাথমিক কাজগুলো ঠিকঠাক করতে হবে। গতদিন কী হয়েছে ভুলে গিয়ে আজ আমরা শূন্য থেকেই শুরু করব।’

একনজরে ভারতীয় দল: রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), শ্রেয়স আইয়ার, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), কেদার যাদব, রবীন্দ্রে জাদেজা, দীপক চাহার, শার্দুল ঠাকুর, মহম্মদ শামি ও কুলদীপ যাদব।

একনজরে ওয়েস্ট ইন্ডিজ দল: এভিল লুইস, সাই হোপ (উইকেটরক্ষক), শিমরন হেটমেয়ার, নিকোলাস পুরান, রস্টন চেজ, কায়রন পোলার্ড, কায়রন পোলার্ড (অধিনায়ক), জেসন হোল্ডার, কিমো পল, খ্যারি পিয়ের, আলজারি জোসেফ ও শেলডন কটরেল।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।