লখনউ: ওয়ান-ডে সিরিজে আফগানদের ক্লিন সুইপ করার পর টি-২০ সিরিজের প্রথম ম্যাচেও সহজ জয় ছিনিয়ে নিল ওয়েস্ট ইন্ডিজ। বৃহস্পতিবার লখনউতে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে আফগানিস্তানকে ৩০ রানে হারাল ক্যারিবিয়ানরা। অধিনায়ক হিসেবে কায়রন পোলার্ডের অভিষেক ম্যাচে ব্যাট এবং বল হাতে জয়ের নায়ক যথাক্রমে এভিন লুইস ও কেসরিক উইলিয়ামস।

টস জিতে লখনউতে এদিন প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত গ্রহণ করেন আফগান অধিনায়ক রশিদ খান। শুরুতেই ব্র্যান্ডন কিংয়ের উইকেট হারালেও দ্বিতীয় উইকেটে এভিন লুইস ও শিমরন হেটমেয়ার জুটি ওয়েস্ট ইন্ডিজের বড় রানের ভিত গড়ে দেন। হেটমেয়ার ২১ বলে ২১ রান করে আউট হলেও অর্ধশতরান আসে লুইসের ব্যাট থেকে। ৪টি চার ও ৬টি ছয়ের সাহায্যে ৪১ বলে ঝোড়ো ৬৮ রানের ইনিংস খেলেন ক্যারিবিয়ান ওপেনার। ১১.৪ ওভারে দলীয় ১০০ রানের মাথায় লুইস আউট হওয়ার পর ওয়েস্ট ইন্ডিজের রানের গতি কিছুটা স্লথ হয় পড়ে।

শেষদিকে ব্যাট হাতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন অধিনায়ক পোলার্ড। ২টি চার ও ১টি ছয়ের সাহায্যে ২২ বলে ৩২ রানে অপরাজিত থাকেন তিনি। এর আগে ১৯ বলে ২০ রানে আউট হন উইকেটরক্ষক ব্যাটসম্যান দীনেশ রামদিন। ৯ রান করে ডাগ-আউটে ফেরেন শেরফেন রাদারফোর্ড। পোলার্ডের সঙ্গে ৫ রান করে অপরাজিত থাকেন ফ্যাবিয়ান অ্যালেন। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬৪ রান তোলে ক্যারিবিয়ানরা।

জবাবে রান তাড়া করতে নেমে ক্যারিবিয়ানদের বোলারদের বিরুদ্ধে তেমন এঁটে উঠতে পারেননি আফগান ব্যাটসম্যানরা। তৃতীয় উইকেটে হজরতুল্লাহ জাজাই ও আসঘর আফগানের ৪৮ রানের পার্টনারশিপ বাদ দিলে উল্লেখযোগ্য তেমন কোনও পার্টনারশিপও গড়ে ওঠেনি আফগানদের। ২৩ রান করেন জাজাই। ২৫ রান আসে আফগানের ব্যাট থেকে। আর এশিয়ার দেশটির হয়ে ব্যাট হাতে সর্বোচ্চ ২৭ রান করেন নাজিবুল্লাহ জাদরান। শেষ অবধি ক্যারিবিয়ান বোলারদের দাপটে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩৪ রানেই থেমে যায় আফগানিস্তানের ইনিংস। ৩০ রানে জিতে সিরিজে এগিয়ে যায় ক্যারিবিয়ানরা।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে বল হাতে নজর কাড়েন কেসরিক উইলিয়ামস। ৪ ওভারে মাত্র ১৭ রান দিয়ে ৩ উইকেট ঝুলিতে ভরেন তিনি। ব্যাট হাতে ৩২ রানের পর বল হাতে ২ উইকেট নেন অধিনায়ক পোলার্ড। এছাড়াও ২টি উইকেট নেন হেডেন ওয়ালশ। একটি করে উইকেট পান শেলডন কটরেল ও জেসন হোল্ডার। জয়ের ফলে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল পোলার্ডের ওয়েস্ট ইন্ডিজ। ১৬ নভেম্বর সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি দুই দল।