ফাইল ছবি

কলকাতা : লক্ষ্মী পুজো চলে এল, তাও বৃষ্টির যেন তা নিয়ে কোনও মাথা ব্যাথা নেই। নিজের খেয়ালেই ভেজাচ্ছে বাংলাকে। পুজোর মধ্যেও দু একদিন সন্ধ্যেবেলা বেরোনো মাটি হয়েছে শহরবাসীর। তবে এবার স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আর তিন চার দিনের মধ্যেই বাংলা থেকে পাত গোটাবে মৌসুমী বায়ু। ফলে বাংলা থেকে বিদায় নেমে বৃষ্টিও।

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ১৫ অক্টোবরের মধ্যেই রাজ্য থেকে পাকাপাকি ভাবে বিদায় নিতে পারে বৃষ্টি। এই মুহূর্তে রাজ্যের কিছু জেলা থেকে সরে গেছে মৌসুমি বায়ু। ফলে সেই জেলাগুলিতে কমে গিয়েছে বৃষ্টির পরিমাণ। যে সব এলাকায় বৃষ্টির পরিমাণ কমে গিয়েছে, সেখানে রাতের দিকে উষ্ণতার পারদও বেশ কিছুটা কমেছে । এই মুহূর্তে বৃষ্টি অবস্থান করছে, বাঁকুড়া ও জামশেদপুরের ওপরে। আবহাওয়াবিদদের মতে, এই সব এলাকা থেকে বৃষ্টি সরতে সময় লাগবে আরও তিন চার দিন।

তবে খুশির খবরের পাশাপাশি কিছুটা অস্বস্তিও রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, যাওয়ার আগেও ফের দু-একদিন বাংলাকে বৃষ্টিতে ভেজাতে পারে মৌসুমী বায়ু। আর তারপরে মৌসুমী বায়ু ফিরলেই রাজ্য জুড়ে জাঁকিয়ে পড়বে শীত, এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস।

উল্লেখ্য, এবছর প্রথম দিকে বর্ষার ঘাটতি ছিল। কিন্তু সময় যত গড়িয়েছে, শেষের দিকে এসে সে ঘাটতি পুষিয়ে দিয়েছে বৃষ্টি। অন্যদিকে প্রত্যেক বছর ১০ থেকে ১২ অক্টোবরের মধ্যেই রাজ্য থেকে বিদায় নেয় মৌসুমী বায়ু, কিন্তু এবছর ১৩ অক্টোবর হয়ে গেলেও রাজ্যে এখনও হাজির রয়েছে বৃষ্টি।