নিউজ ডেস্ক, কলকাতা: আজ সোমবার,  প্রকাশিত হতে চলেছে উচ্চ মাধ্যমিকের ফলাফল। সোমবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কার্যালয়ে সাংবাদিক বৈঠক করে মেধা তালিকায় থাকা সেরা দশ ছাত্র-ছাত্রীর নাম ঘোষণা করবেন সংসদ প্রধান মহুয়া দাস। সকাল ১০ টায় হবে সাংবাদিক বৈঠক।

এবার পরীক্ষা শেষের ৭৪ দিনের মাথায় ফলাফল প্রকাশ করা হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল। চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ১৩ মার্চ শেষ হয় পরীক্ষা। এবার উচ্চ মাধ্যমিকে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৮,১৬,২৪৩ জন। ছাত্র থেকে ছাত্রী সংখ্যাই বেশী ছিল বলে জানা গিয়েছে সংসদ সূত্রে। রাজ্য জুড়ে ২১১৭ টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা হয়েছে। ২৭ তারিখেই স্কুলে স্কুলে স্কুলে পৌঁছে দেওয়া হবে মার্কশিট।

গত বছর বোর্ড উচ্চমাধ্যমিকের রেজাল্ট ৮ জুন প্রকাশ করেছিল। কিন্ত এই বছর বোর্ড তার তুলনায় কিছু আগে পরীক্ষার রেজাল্ট প্রকাশ করতে চলেছে। শিক্ষার্থীরা তাদের উচ্চ মাধ্যমিক রেজাল্ট অনলাইনে চেক করতে পারবেন।

সোমবার সকাল সাড়ে ১০ টা থেকে সংসদের অফিসিয়াল ওয়েবসাইট http://wbchse.nic.in থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। পরীক্ষার্থীরা ফলাফল জানতে পারবে www.wbbse.org, www.wb.allresults.nic.in এবং www.examresults.net ওয়েবসাইট থেকেও। এছাড়াও এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে। এসএমএসে ফল জানতে- WB <রোল নম্বর> লিখে পাঠিয়ে দিতে হবে 54242/ 56263/58888 নম্বরে।

কিছু থার্ড পার্টি ওয়েবসাইট আছে, যেমন – indiaresults.com অথবা examresults.net etc -এর মাধ্যমেও আপনারা রেজাল্ট চেক করতে পারবেন। এছাড়াও কিছু থার্ড পার্টি ওয়েবসাইট আছে যেমন – indiaresults.com, এটি থেকেও উচ্চ মাধ্যমিকের ফলাফল জানা যাবে।

উল্লেখ্য, ২০১৮ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ২৭ মার্চ। শেষ হয়েছিল ১১ এপ্রিল। পরীক্ষা দিয়েছিল ৮ লাখ ২৬ হাজার ২৯ জন পরীক্ষার্থী। পাশ করেছিল ৬ লাখ ৬৩ হাজার ৬১৩ জন পরীক্ষার্থী। শতাংশের হারে ৮৩.৭৫। ফলাফল প্রকাশিত হয়েছিল ৮ জুন ২০১৮ তারিখে। গত বছর ৭৭ দিনের মাথায় উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘষিত হয়েছিল।

মেধা তালিকা অনুযায়ী প্রথম হয়েছিল কোচবিহারের সুনীতি অ্যাকাডেমির গ্রন্থন সেনগুপ্ত। তার প্রাপ্ত নম্বর ছিল ৪৯৬।