স্টাফ রিপোর্টার, কলকাতা: নোটবাতিলের ফলে যারা কর্মহীন হয়েছেন তাদের জন্য বিকল্প ব্যবস্থার পরিকল্পনা করছে রাজ্য সরকার। প্রায় ২৫ হাজার কর্মহীন স্বর্ণকারদের জন্য কর্মসংস্থানের জন্য বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের পাশে একটি জুয়েলারি পার্ক তৈরি করা হচ্ছে।পশ্চিমবঙ্গ শিল্প উন্নয়ন কর্পোরেশন এই জুয়েলারি পার্ক তৈরির পরিকল্পনা করেছে। বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের ওপর ৮ একর জমিতে এই পার্ক তৈরি হবে।

কর্মকর্তাদের দ্রুত এই প্রকল্পের ওপর একটি প্রতিবেদন জমা করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখান থেকে কলকাতা, হাওড়া, খড়গপুর ও দুর্গাপুরের রাস্তার যোগাযোগ আছে। প্রস্তাবিত এই স্থানটি থেকে মাত্র ২২ কিমি দূরেই রয়েছে বিমানবন্দর।রূপায়ণকারী সংস্থা এই পরিকল্পনা চূড়ান্ত করার পর তা মন্ত্রিসভায় পেশ করা হবে। একবার অনুমোদন পেয়ে গেলে, দু-বছরের মধ্যে নির্মাণ কাজ সম্পূর্ণ করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

রাজ্য সরকারের এই উদোগকে স্বাগত জানিয়েছে স্বর্ণশিল্পী বাঁচাও কমিটি৷ কমিটির কার্যকরী সভাপতি বাবলু দে বলেন, রাজ্য সরকারের এটা খুব ভালো সিদ্ধান্ত৷ তবে বৌবাজারে সোনার খাস মার্কেটে সরকারের নিজস্ব দু একর জমি পরে রয়েছে৷ সেই জায়গায় যদি এই জুয়েলারি পার্ক গড়ে তোলা হত তাহলে আরও ভাল হত৷

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ